ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রোমিং ব্যয় কমিয়ে আনছে ইউ

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, জুলাই ৬, ২০১১
রোমিং ব্যয় কমিয়ে আনছে ইউ

আন্তর্জাতিকভাবে মোবাইল ফোনের রোমিং ব্যয় কমিয়ে আনতে উদ্যোগ নিয়েছে ইউরোপিয়ান কমিশন। স্বদেশে এবং প্রবাসে একই রকম সেবাব্যয় সুবিধা নিশ্চিত করতেই এ কর্মপরিকল্পনা।

সূত্র এ তথ্য জানিয়েছে।

এরই মধ্যে পুরো ইউরোপজুড়ে রোমিং ব্যয় কমিনে আনতে নীতিগতভাবে প্রস্তাব দিয়েছে ইউরোপিয়ান কমিশন। এর ফলে রোমিং অবস্থায় ইনকামিং, আউটগোয়িং, টেক্সট মেসেজ এবং ডাটা ডাউনলোডে ভোক্তাদের বাড়তি ব্যয় গুণতে হবে না।

উল্লেখ্য, ২০১৪ সালে জুলাই থেকে আন্তর্জাতিক রোমিং সেবায় ব্যয় কমানোর নিদের্শ কার্যকর করা হবে বলে ইউ সূত্র জানিয়েছে। কিন্তু ততদিনে ভ্রমণকারীদের অনেকগুলো বাড়তি মোবাইল ফোনের সিম স্টকে চলে আসবে।

এ মুহূর্তে আন্তর্জাতিক রোমিংয়ের সময় গ্রাহকরা ভ্রমণরত দেশে পৌঁছেই আলাদা একটি সিম কিনে ফেলেন। ফলে নিজের সার্বক্ষণিক মোবাইল ফোনের নম্বর থেকে ভ্রমণকারী জনবিচ্ছিন হয়ে পড়েন। আর নতুন নম্বরের কারণে সেবাব্যয়ে তাকে অনেকগুলো বাড়তি অর্থ গুণতে হয়।

অর্থাৎ ভ্রমণকারীদের জন্য রোমিং হয়ে উঠেছে শাঁখের কড়াত। যা বদলালেও বাড়তি ব্যয়, না বদলালেও অতিরিক্ত খরচ পিছু ছাঁড়বে না। এ অবস্থায় ইউরোপিয়ান ইউনিয়নের এ উদ্যোগকে সংশ্লিষ্ট সব মহলই স্বাগত জানিয়েছে। কিন্তু এ উদ্যোগের দীর্ঘমেয়াদী কার্যকারিতায় হতাশাও খানিকটা রয়েই যাচ্ছে।

বাংলাদেশ সময় ২০৫৬ ঘণ্টা, জুলাই ৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।