ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২০১৬ সালে এশিয়ায় ২০ কোটি স্মার্টফোন

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, জুলাই ৬, ২০১১
২০১৬ সালে এশিয়ায় ২০ কোটি স্মার্টফোন

স্মার্টফোনের বাজার এখন তুঙ্গে। এ মুহূর্তে ভার্চুয়াল যোগাযোগ ব্যবস্থার দ্রুত সম্প্রসারণে সবচেয়ে এগিয়ে আছে স্মার্টফোন।

সূত্র এ তথ্য জানিয়েছে।

সিঙ্গাপুরে সদ্য অনুষ্ঠিত কমিউনিকএশিয়া বাণিজ্য প্রদর্শনীতে বিশ্বের শীর্ষস্থানীয় টেলিকম নির্বাহীরা তাদের প্রতিষ্ঠানের ভবিষ্যৎ উদ্যোগ টেলিগ্রাহকদের সামনে উপস্থাপন করেন।

এরই মধ্যে বিশ্বব্যাপী স্মার্টফোনে সামাজিক গেমের প্রচার ও প্রসার দুটোই অপ্রত্যাশিতভাবে বেড়েছে। ফলে স্মার্টফোন আর সামাজিক গেম একে অন্যের প্রসারে প্রত্যক্ষ ভূমিকা রাখছে।

দক্ষিণ এশিয়ার বৃহৎতম এ টেলিকম আসরে ইন্টারনেটভিত্তিক স্মার্টফোনের কদর আর আধিপত্য ছিল চোখে পড়ার মতো। আন্তর্জাতিক টেলিকম পরামর্শক প্রতিষ্ঠান ওভাম সূত্র জানিয়েছে, আগামী ২০১৬ সালের মধ্যে শুধু দক্ষিণ এশিয়াতেই স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা ২০ কোটি ছাড়িয়ে যাবে।

সিঙ্গাপুরভিত্তিক টাচ পণ্য বিশেষজ্ঞ জেফরি জিয়াং জানান, ভবিষ্যতে ৯০ ভাগ ডিজিটাল গেমপ্রেমী স্মার্টফোনকেই অবিচ্ছেদ্য বিনোদন সঙ্গী হিসেবে বেছে নেবে। এতে স্মার্টফোন ব্যবহারকারীরা সামাজিক গেমের দিকেই বেশি অভ্যস্ত হবে।

ফলে সামাজিক গেম আর স্মার্টফোনের বাজার সম্প্রসারিত হতে থাকবে। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে স্মার্টফোনের বিস্তারে তাই সামাজিক গেম অন্যতম সহায়ক ভূমিকা রাখবে বলে বিশেষজ্ঞেরা মনে করছেন।

বাংলাদেশ সময় ১৯৫৩ ঘণ্টা, জুলাই ৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।