ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুকে ‘ফ্রেন্ড এক্সপোর্টার’ সেবা বন্ধ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, জুলাই ১০, ২০১১
ফেসবুকে ‘ফ্রেন্ড এক্সপোর্টার’ সেবা বন্ধ

গুগল ক্রোম এক্সটেনশন ফেসবুক ব্যবহারকারীরা যেটি ‘ফেসবুক ফ্রেন্ড এক্সপোর্টার’ হিসেবে জানে। এটি ফেসবুক ব্যবহারকারীর যাবতীয় তথ্য শেয়ারে সমর্থিত।

ফলে ব্যবহারকারীরা বন্ধু মহলের সব ধরনের তথ্য উপভোগের সুযোগ পায়। সেইসাথে গুগলের ক্রোম ওয়েব স্টোর চালু রয়েছে গত বছর থেকেই। কিন্তু মজার বিষয় মাত্র কয়েক সপ্তাহে এটি জনপ্রিয় হয়ে উঠেছে। এমতবস্থায় ফেসবুক বসেছে বেঁকে। কারণ প্রত্যক্ষ কিছু বিষয়ের জের ধরে সেবাটি বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সামাজিক যোগাযোগের এ মাধ্যম।  

এদিকে বন্ধ সেবার সংশ্লিষ্টদের মতে, বিশ্ববাসী আজ স্পষ্ট অবগত যে ফেসবুকের অগ্রগতির মূলে রয়েছে এ সেবা। তবে আশ্চর্যের বিষয় ঘটনাক্রমে এটি গুগলের অরকুট থেকে এফবি এর নিয়ন্ত্রণে আসে। এফবি থেকে অরকুটকে ফিরিয়ে আনতেও চেষ্টা চালায় গুগল। কিন্তু মারত্তকভাবে ব্যাহত হয় তাদের চেষ্টা। অবশ্য এ পর্যন্ত এমনকি আবারও ফেসবুক মাধ্যমে গুগলের নতুন সেবা ‘গুগল প্লাস’ চমক সৃষ্টি করেছে। গুগল উৎসাহীদের আরও উৎসাহিত করতেও সক্ষম হয়েছে। কিন্তু ফেসবুককে ঘিরে ব্যবহারকারীদের রয়েছে নানারকম উৎকন্ঠা।

উল্লেখ্য, শুরু থেকেই ক্রোম এক্সটেনশন ব্যবহারকারীদের ব্যবহারে এনেছে সহজতা। যেমন সহজে অংশ নেওয়া ও ছাড়াও যায়। এর উন্নয়ক পাল্টা জবাবে এক্সটেনশন পেজে জানিয়েছেন, ফেসবুক জোরেসোরে সেবাটি বন্ধের চেষ্টা করে যাচ্ছে এবং ৫ জুলাই থেকে ব্যবহারকারীদের প্রোফাইলে আসা বন্ধুদের ইমেইল অপসারণ করতে শুরু করেছে। এছাড়া নতুন সংস্করণে ভিন্নতা দিয়ে সম্প্রতি ছড়িয়ে দেওয়ার কথাও প্রকাশ পেয়েছে তার পোষ্টে। প্রতিনিয়তই তথ্য প্রেরণ ও ভিন্নভাবে ব্যবহারেরও সুযোগ থাকছে এ সংস্করণে। এর সর্বত্র রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবেন এ উন্নয়ক নিজেই।

অন্য এক বিবৃতিতে প্রকাশ পেয়েছে বন্ধ হওয়া সেবার সংযোজিত শর্তগুলো ছিল ভিন্ন। যেখানে নিয়ন্ত্রণকারীদের বিনা অনুমতিতে কারও প্রোফাইলে প্রবেশ নিষিদ্ধ।

তাই এ মুহূর্তের বিদ্যমান মতভেদের সত্যতা সময়ই প্রকাশ করবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।