ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মিগো নিয়ন্ত্রিত নকিয়া এন৯

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, জুলাই ১১, ২০১১
মিগো নিয়ন্ত্রিত নকিয়া এন৯

লিনাক্সকেন্দ্রিক অপারেটিং সিস্টেম ‘মিগো’ নকিয়া এন৯ মডেলের হাত ধরে নতুন আঙ্গিকে প্রকাশ পাচ্ছে। সূত্র এ তথ্য জানিয়েছে।



এ মুহূর্তে নকিয়া এন৯ মডেলকে মিগো সফটওয়্যারের মাধ্যমে প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে। অবশ্য এ সিদ্ধান্ত নকিয়া ভক্তদের মধ্যে বিরুপ প্রভাব ফেলেছে।

মিগোর মাধ্যমে নতুন সব সেবা উপভোগ্য হবে কি-না তা নিয়েও সংশয় আছে। উল্লেখ্য, নির্ধারিত প্লাটফর্মগুলো হচ্ছে অ্যানড্রইড, আইওএস, সিমবিয়ান এবং ডব্লিউপি৭। এ সিস্টেমগুলো সময়মতো হালনাগাদ করা হয়।

তবে নকিয়া ভক্তদের সন্তুষ্টি এবং আধুনিকতা নিশ্চিত করতেই এ উদ্যোগ নিয়েছে। এ মুহূর্তে শুধু নকিয়াই একমাত্র মিগো সিস্টেম ব্যবহারে আগ্রহ প্রকাশ করেছে। এখন ‘মিগো’ ফিনল্যান্ডের এ প্রযুক্তিনির্মাতা প্রতিষ্ঠানের পরিচয়ে পরিচিত হয়ে উঠতে চাইছে। যদিও এ সিদ্ধান্তে বেশ সমালোচনাই কুঁড়িয়েছে নকিয়া।

নকিয়ার পোর্টফোলিও ম্যানেজমেন্ট প্রধান কেলাস স্ট্রেম মিগোর এ তথ্যটি নিশ্চিত করেছেন। তার ভাষ্যমতে, আসন্ন প্রতিটি নকিয়া এন৯ মডেল মিগো সিস্টেম সমর্থন করবে।

যদিও নকিয়া প্রধান নির্বাহী স্টিফেন ইলোপ এ প্লাটফর্মে ডব্লিউপি৭ মডেল অন্তর্ভুক্তির বিষয়টি খতিয়ে দেখছেন। কারণ এ প্লাটফর্মের জটিলতা নিরসনে নকিয়া ও ইন্টেলের পূর্ব অভিজ্ঞতা আছে। স্টিপেন ইলোপ এ বিষয়ে অভিজ্ঞ। কিন্তু নকিয়া এন৯ মডেলের জন্য মিগোর উপস্থিতি বেশ স্পর্শকাতর।

কিন্তু উন্নয়ক দলের ভাষ্য, নকিয়া এন৯ প্রতিনিয়ত মিগো সমর্থন করবে। এটি ভোক্তার প্রয়োজনীয় সব চাহিদা পূরণের সামর্থ্য রাখে। প্রকাশিত প্রতিবেদনের মতে, ডব্লিউপি৭ এর চুক্তি সম্পন্নের পর সিমবিয়ান বাদ পড়বে। কিন্তু এ মুহূর্তে সিমবিয়ানের দুটি নতুন সংস্করণ সিমবিয়ান ‘এনা’ এবং ‘বেলি’ চালু আছে।

তাই মিগো নিয়ে প্রত্যাশাও অনেক বেশি। নকিয়া এ চাহিদা পূরণে আরও দুটি ফোন সংযুক্ত করবে। তবে মিগো সিস্টেম নিয়ন্ত্রিত এন৯ মডেল নকিয়াপ্রেমীদের প্রত্যাশা কতটা পূরন করতে পারবে তা সময়ের দাবি।

বাংলাদেশ সময় ২২০১ ঘণ্টা, জুলাই ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।