ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট যাচ্ছে উপজেলার কলেজে

মাহমুদুল হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, জুলাই ১৩, ২০১১
ইন্টারনেট যাচ্ছে উপজেলার কলেজে

ঢাকা: ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার বাস্তবায়নে উপজেলা পর্যায়ের কলেজগুলোকে অনলাইনের আওতাভুক্ত করার কর্মসূচি হাতে নিয়েছে সরকার।

এই কর্মসূচির আওতায় উপজেলার পর্যায়ের কলেজগুলোকে কম্পিউটার, প্রিন্টার ও ইন্টারনেট মডেম কেনার জন্য ৩০ হাজার টাকা পর্যন্ত নিজেদের খরচ করতে হবে।

বেশি করতে চাইলে নিজ তহবিল থেকেই করতে হবে । এ ছাড়া রক্ষণাবেক্ষণ ব্যয় কলেজের। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এ কার্যক্রম চলবে।

প্রাথমিকভাবে উপজেলা পর্যায়ের অনার্স (সম্মান) চালু থাকা কলেজগুলোকে এ সুবিধা দেওয়া হবে। পরবর্তীতে সব কলেজকে এ সুবিধার আওতায় আনা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ব্যয় প্রতিপাদন সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১০-২০১১ অর্থ বছরের বাজেট বরাদ্দ থেকে এ উদ্যোগ নেওয়া হয়েছে ।

এ কর্মসূচির সমন্বয়কের দায়িত্ব পালন করছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত কলেজ পরিদর্শক ড.  মো. আনোয়ার হোসেন। তিনি জানান, কলেজগুলোকে অনলাইনের আওতায় আনার মাধ্যমে খুব সহজেই ভর্তিসংক্রান্ত তথ্য, ফলাফল, ফরম পূরণসহ বিভিন্ন তথ্য ও সেবা পাওয়া যাবে। এ প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে সারা দেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি নেটওয়ার্কের আওতায় চলে আসবে।

বিভিন্ন চিঠিপত্র নেওয়া বা কাজের জন্য বহু দূর থেকে উপজেলা শিক্ষকদের গাজীপুরে আসতে হয় । ইন্টারনেট সংযোগ থাকলে সহজেই প্রয়োজনীয় সেবাগুলো পাওয়া যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সারা দেশে অনার্স কোর্স চালু আছে ৩২৬টি কলেজে। ঢাকা বিভাগে রয়েছে ১১৯টি, রাজশাহী বিভাগে রয়েছে ৬৯টি, চট্টগ্রাম বিভাগে ৪৪টি, খুলনা বিভাগে ৭২টি, বরিশাল বিভাগে ১৪টি ও  সিলেট বিভাগে ৮টি অনার্স কলেজ রয়েছে ।

এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সারা দেশে ডিগ্রি কলেজে রয়েছে এক হাজার ৫৩২টি। রাজশাহী বিভাগে ৫০৯টি, ঢাকা বিভাগে রয়েছে ৩৫২টি, খুলনা বিভাগে ২৫২টি, চট্টগ্রাম বিভাগে ২২৯টি, বরিশাল বিভাগে ১৩০টি ও সিলেট বিভাগে ৬০টি ডিগ্রি কলেজ রয়েছে। চলতি বছর থেকে ডিগ্রি কলেজগুলোর ফরম পূরণ হচ্ছে অনলাইনের মাধ্যমে।

এ বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান জানান, গত বছর থেকে দেশব্যাপী অনার্স ভর্তির কার্যক্রম সম্পূর্ণ অনলাইনে পরিচালনা করছে জাতীয় বিশ্ববিদ্যালয়। উপজেলা পর্যায়ের অনার্স কলেজগুলোতে ইন্টারনেট সংযোগ না থাকায় ভর্তি কার্যক্রম কিছুটা ব্যাহত হয়েছিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তথ্যপ্রযুক্তি সামগ্রী দেওয়ার উদ্যোগ নেওয়ায় এবার ভর্তি কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করা যাবে। এ ছাড়া তিনি আরও বলেন, প্রতি কলেজের জন্য আলাদা সফটওয়ার থাকবে যাতে ছাত্রদের সব বিবরণী থাকবে।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।