ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলের নতুন সেবা ‘ফটোভাইন’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১
গুগলের নতুন সেবা ‘ফটোভাইন’

গুগলের সদ্য উন্মোচিত বেশ কয়েকটি সেবার মধ্যে অন্যতম ফটো সার্ভিস। এ মুহূর্তে এ সেবা উপভোগে আগ্রহীরা শুধু ব্যক্তিগত আহ্বানের মাধ্যমেই এ সেবাভুক্ত হতে পারবেন।

গুগল সূত্র এ তথ্য জানিয়েছে।

এ ফটো সেবা গুগল ভক্তদের জন্য আনন্দের বার্তা বয়ে এনেছে। এর সঙ্গে একই আদলের ফটোভাইন সেবাও আছে অগ্রগণ্য। এ সেবা উন্নয়নকারী প্রতিষ্ঠানের নাম ‘স্লাইড’। উল্লেখ্য, ২০১০ সালে এ সেবা মালিকানা অর্জনে গুগলের ব্যয় হয় ২২ কোটি ৮০ লাখ ডলার।

এ মুহূর্তে ফটোভাইনের প্রথমপৃষ্টায় তেমন কোনো তথ্য নেই। কিন্তু এ সেবা কার্যক্রমে যুক্ত আছে বেশ কিছু লিঙ্ক এবং অ্যাপলিকেশন ইমেজ। অনেকটা গুগল প্লাসের মতো।

ফটোভাইন সেবা মূল লক্ষ্য অ্যাপল। এর সেবা কার্যক্রম অ্যানড্রইডভুক্ত ফোনের তুলনায় আইফোন৪ মডেলের জন্য অধিক প্রযোজ্য। তবে গুগলের প্রত্যাশা এর ঠিক বিপরীত। অর্থাৎ আইফোনকেন্দ্রিক এ প্রভাব আকস্মিকভাবে যদি অ্যানড্রইড মুখী হয় তবে অবাক হওয়ার মতো মেন কিছু থাকবে না।

এ মুহূর্তে ফটোভাইন ‘অ্যাপলিকেশন স্টোরে’ সোশ্যাল নেটওয়ার্কিং ক্যাটাগরিতে বিনামূল্যে পাওয়া যাচ্ছে। যদিও স্লাইড পুরো বিপণন প্রক্রিয়া নিয়ন্ত্রণ করছে। কিন্তু গুগল কোথাও এ তথ্য উল্লেখ করেনি।

অ্যাপলিকেশনের মূল পৃষ্ঠায় ফটোভাইন বিষয়ে সুনির্দিষ্ট উল্লেখ আছে। যেমন একগুচ্ছ ছবি যেগুলো একবার ক্যাপশনের মাধ্যমে সংযোগ করে ব্যবহারকারীরা তাদের বন্ধু এবং বিশ্বের সর্বস্তরের মানুষের সঙ্গে তা বিনিময় করতে পারবেন।

অচিরেই এ সেবা বিস্ময়কর সাফল্য বয়ে আনবে বলে গুগল প্রত্যাশা করছে। কেননা গুগল হেডিংসহ এ অ্যাপলিকেশন আপডেটগুলো তাদের তথ্য ভান্ডারে সংরক্ষণ করে রাখছে।

বাংলাদেশ সময় ১৯০৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।