ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইপ্যাডের ৫টি বিকল্প!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১
আইপ্যাডের ৫টি বিকল্প!

অ্যাপল এখন ট্যাবলেট পিসির বিশ্বে অপ্রতিরোধ্য। কিন্তু আইপ্যাড একের মতো বাজার পরিস্থিতিটা এখন আর একচ্ছত্র নেই।

ফলে আইপ্যাড২ নিয়ে অ্যাপল এখন শক্ত প্রতিপক্ষের সম্মুখীন।

এরই মধ্যে আইপ্যাড২ নিয়ে জল্পনাকল্পনা আর বিতর্কের কোনো অন্ত নেই। এ নিয়ে বিশেষজ্ঞেরা রীতিমতো বিশ্লেষণ আর ভবিষ্যৎ বাজার পরিস্থিতি সম্পর্কে আগাম জানতে তথ্য আর তত্ত্বগত পরিসংখ্যান খতিয়ে দেখছেন।

এ গবেষণার তথ্য মতে, আইপ্যাড২ আছে জটিল সমীকরণে। কেননা এরই মধ্যে আইপ্যাড২ এর বিপরীতে পাঁচটি বিকল্প ট্যাবলেট পিসি খুঁজে পাওয়া গেছে। আবার অনেকে অ্যাপল পণ্য ব্যবহার অনাগ্রহও প্রকাশ করছেন।

বিশ্লেষকদের ভাষ্যমতে, এ মুহূর্তে যে ট্যাবলেট পণ্যগুলো অ্যাইপ্যাড২ এর জন্য শক্ত প্রতিপক্ষ হতে পারে তার মধ্যে স্যামসাং গ্যালাক্সি ট্যাব ১০.১ (৩২ জিবি), আসুস ইপ্যাড ট্রান্সফরমার (১৬ জিবি, ওয়াইফাই), ব্ল্যাকবেরি প্লেবুক (১৬ জিবি), টি-মোবাইল জি-সেলেট এবং এইচপি টাচপ্যাড (১৬ জিবি) অন্যতম।

এ পাঁচটি ট্যাবলেট পণ্যই এখন আইপ্যাড২ এর জন্য বৈরি প্রতিযোগিতার আবহ সৃষ্টি করেছে। যা আইপ্যাড১ উন্মোচনের সময় ছিল না। স্যামসাং, আসুস, ব্ল্যাকবেরি, টি-মোবাইল এবং এইচপি এ প্রতিটি ব্র্যান্ডই তাদের পণ্যগুণে স্বমহিমায় উজ্জ্বল। কাজেই অ্যাপল তার আসন্ন আইপ্যাড২ নিয়ে বেশ বিপাকেই আছে।

বৈশিষ্ট্যগুণ, শৈল্পিক ডিজাইন আর কারিগরি দক্ষতায় এ পাঁচটি পণ্য কেউ কারও চেয়ে কম নয়। এখন তাই চূড়ান্ত পরীক্ষার পালা। আর সে সময়টা খুব দূরে নয়, আসন্ন। শেষ পর্যন্ত ভোক্তারাই নির্ধারণ করবেন এ লড়াইয়ের শ্রেষ্ঠত্বে কে কতটা এগিয়ে আর ভোক্তাবান্ধব।

বাংলাদেশ সময় ২২২৬ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।