ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ম্যাকবুক এয়ার ও ম্যাকমিনি অবমুক্ত

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, জুলাই ২০, ২০১১
ম্যাকবুক এয়ার ও ম্যাকমিনি অবমুক্ত

অবশেষে অ্যাপল বহুল প্রতীক্ষিত গুপ্তজটের নাটকীয় ইতি টানল। এ সপ্তাহে অ্যাপল আইফোন এবং আইপ্যাড অবমুক্ত করবে এমন রটনা ছিল অ্যাপল ভক্তদের মুখে মুখে।

কিন্তু অ্যাপল এ দুটি পণ্য নিয়ে অপেক্ষাকে আরও দীর্ঘ করল।

তবে ভক্তদের জন্য অ্যাপল এবার ম্যাকবুক এয়ার এবং মিনির নতুন দুটি সংস্করণ অবমুক্ত করেছে। ২০ জুলাই অ্যাপল অনলাইনভিত্তিক আবেদনের মাধ্যমে এ পণ্যের আনুষ্ঠানিক বিপণন শুরু করে।

নতুন ম্যাকবুক এয়ার আছে ইন্টেল কোর ডুয়াল প্রসেসর এবং লায়ন অপারেটিং সিস্টেম। এ সিস্টেমে আছে আকর্ষণীয় সব ফিচার। এ মুহূর্তে নতুন ম্যাকবুকের দাম ৯৯৯ ডলার।

অন্যদিকে নতুন ম্যাক মিনিতে আছে গ্রাফিকস সমৃদ্ধ উচ্চক্ষমতার প্রসেসর। গতি আর স্বচিত্র বিনোদনের প্রশ্নে এ পণ্যটি অনন্য বলেই অ্যাপল জানিয়েছে। এ মুহূর্তে নতুন ম্যাক মিনির দাম ৫৯৯ ডলার।

এ পণ্য দুটি ক্রয়ে আগ্রহীরা অ্যাপলের সাইটে অনলাইন আবেদন পূরণ করতে হবে। চাইলে অনেকে বিশ্বের বিভিন্ন অ্যাপল স্টোর থেকে আবেদনপত্র ডাউনলোড করেও জমা দিতে পারবেন।

তবে ঠিক কবে নাগাদ নতুন আইফোন এবং আইপ্যাড বিশ্ববাজারে অবমুক্ত করবে এ প্রশ্নের কোনো সুনির্দিষ্ট উত্তর দেয়নি অ্যাপল। এ অর্থে আইফোন আর আইপ্যাডের উন্মোচন নিয়ে রহস্য আরও ঘণীভূত হচ্ছে।

বাংলাদেশ সময় ২০৫৮ ঘণ্টা, জুলাই ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।