ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্যামসাংয়ের সৌর বিদ্যুৎচালিত নেটবুক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, জুলাই ২১, ২০১১
স্যামসাংয়ের সৌর বিদ্যুৎচালিত নেটবুক

প্রযুক্তিপণ্য নির্মাতা স্যামসাং বিশ্বের প্রথম সৌর শক্তিসম্পন্ন নেটবুকের প্রবর্তক এমনটাই দাবি করেছেন। প্রযুক্তির সঙ্গে তালমিলিয়ে সময়োপযোগী পণ্যের আবির্ভাবে শীর্ষ প্রতিষ্ঠানের খাতায় নাম লিখিয়েছেন স্যামসাং।

উৎসুক প্রযুক্তিভক্তদের থেকে পেয়েছেন আশানুরুপ সাড়া। সূত্র জানিয়েছেন, বিশেষ বৈশিষ্ট্যের এ পণ্যের আগাম অর্ডার পেয়েছে নির্মাতা প্রতিষ্ঠানটি।    

আন্তর্জাতিক পরিবেশ ও প্রজাতি সুরক্ষাকারী সংস্থা ‘গ্রিনপীস’। পরিবেশবান্ধব পণ্য উন্মুক্তে গ্রিনপিস এর থেকে প্রশংসার দাবি রাখে স্যামসাং। এছাড়া বর্তমান পারিপার্শ্বিক অবস্থার আলোচনায় গ্রিনপীস’র সক্রিয় অংশগ্রহণ অনেকটা ভাবনামুক্ত করতে পারে এমনটা প্রত্যাশা করেন স্যামসাং।

উল্লেখ্য, এনসি২১৫ মডেলটি ঢাকনাযুক্ত। ফলে ঢাকনা প্রয়োজনে উঠা নামানো করা যায়। এটি নেটবুকের ৬-সেল ব্যাটারিকে সৗরশক্তি সঞ্চারিত করে। তাই ব্যবহারকারীরা যে কোনো যায়গায় বিদ্যূতের চিন্তা ছাড়াই এটি বহন করতে পারবেন।

এ পণ্য স্বয়ংক্রিয়ভাবে সোলার শক্তি ব্যবহার করতে সক্ষম। যথাযথ সৌর শক্তি সংগ্রহের প্রয়োজনে নেটবুকটি শুধু কালো রঙে উন্মুক্ত হয়েছে।

স্যামসাং প্রস্তাবিত এ পণ্যের আকর্ষণে আরও থাকছে-ডুয়্যাল-কোর এটম এন৫৭০ সিপিইউ, ১ জিবি র‌্যাম, ২৫০ জিবি এইচডিডি, ওয়াইফাই এবং ৩.০ ব্লুটুথ। সফটওয়্যার মাধ্যমে আছে উইন্ডোজ৭ স্টার্টার। আকর্ষণীয় সেবা উপভোগে ব্যয় করতে হবে ৩৯৯ ডলার।

এ মুহূর্তে এর বিপণন শুরু হয়েছে অনলাইন মাধ্যম অ্যামাজন ডটকম সাইটে। আর সরাসরি বাজার পর্যায়ে পেতে আরো কিছু সময় থাকতে হবে অপেক্ষায়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।