ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এফোরটেকের ভিট্র্যাক মাউস

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, জুলাই ২১, ২০১১
এফোরটেকের ভিট্র্যাক মাউস

বিখ্যাত মাউস, কিবোর্ড এবং কমপিউটারের ইনপুট পণ্য নির্মাতা এফোরটেক তাদের পণ্য সারিতে যুক্ত করেছে ভিট্র্যাক প্রযুক্তির অপটিক্যাল মাউস। এ মুহূর্তে দেশে এ মাউস পাওয়া যাচ্ছে।



এফোরটেক মাউসের বিপণনকারী গ্লোবাল ব্র্যান্ড এ অত্যাধুনিক অপটিক্যাল মাউস দেশের বাজারে অবমুক্ত করেছে। উল্লেখ্য, ২০ জুলাই থেকে দেশের বাজারে এ পণ্যের আনুষ্ঠানিক বিপণন শুরু হয়।

এ অনুষ্ঠানে পণ্যটির উপস্থাপন করেন এফোরটেকে বিপণন ব্যবস্থাপক ব্রুস ঝাং। এতে উপস্থিত ছিলেন গ্লোবাল ব্র্যান্ডের পরিচালক জসিম উদ্দিন খন্দকার এবং ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আনোয়ার।

এফোরটেকের ভিট্র্যাক প্রযুক্তির অপটিক্যাল মাউস নতুন বিপ্লব এনেছে। এ প্রযুক্তির অপটিক্যাল মাউস সত্যিকার অর্থে বিশ্বের প্রথম প্যাডলেস বা মাউস প্যাডমুক্ত মাউস।

এটি যে কোনো পৃষ্ঠ, উপরিতল যেমন গ্লাস, কার্পেট এমনকি ঘন লোমের উপরও নির্ভূল এবং নিখুতভাবে কাজ সম্পন্ন করতে পারে। এ মুহূর্তে বাজারে বিদ্যমান অপটিক্যাল, লেজার এবং ব্লুরে মাউসে ব্যবহৃত হয় তির্যক আলো (সেলেন্ড লাইট)। এর ফলে বিভিন্ন কারসার নিয়ন্ত্রণে বেশ সমস্যা হয়। যেমন কাঁপা, ধীরে চলা, থেমে থেমে চলা।

কিন্তু এফোরটেকের ভিট্র্যাকে আছে (ভারটিক্যাল রেইনফোর্সড লাইট) উলম্ব জোরালো আলো। এটি পৃষ্ঠ বা উপরিতলের প্রতিটি একক পয়েন্টে প্রবেশ করে আলোক রশ্মিকে ঘনীভূত ও তীব্র করে সঠিক সিগন্যাল প্রদান করে।

ফলে স্বাচ্ছন্দে মাউসের কারসার নিয়ন্ত্রণ করা যায়। এছাড়া এটি গতানুগতিক অপটিক্যাল ইঞ্জিনের তুলনায় ৪৫ ভাগ বিদ্যুৎ সাশ্রয় করে।

বাংলাদেশ সময় ১৮৪৫ ঘণ্টা, জুলাই ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।