ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২ কোটি ভক্তের গুগল+

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জুলাই ২৪, ২০১১
২ কোটি ভক্তের গুগল+

অনলাইনভিত্তিক সামাজিক সেবাদাতাদের মধ্যে এখন চলছে হাড্ডাহাড্ডি লড়াই। এ মুহূর্তে এমন আলোচনার তুঙ্গে আছে গুগল+ আর ফেসবুক।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এরই মধ্যে গুগল+ এর নিবন্ধিত গ্রাহক সংখ্যা ২ কোটি ছাড়িয়ে গেছে। অনলাইন বিশ্লেষক মাধ্যম কমস্কোর সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

গত সপ্তাহে গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজ ঘোষণা দেন, গুগল+ তার এক কোটিতম সদস্যের ঘর পূরণ করেছে। গুগলের ত্রৈমাসিক ফলাফল ঘোষণা অনুষ্ঠানে তিনি এ তথ্য প্রকাশ করেন।

গুগল+ এর সংখ্যাতত্ত্বে যুক্তরাজ্যের আছে ৮ লাখ ৭০ হাজার নিবন্ধিত গ্রাহক। এ গ্রাহকগুলো দ্রুতই এ সামাজিক সাইটের সদস্য হতে আহ্বান ছড়িয়ে দিচ্ছে। সপ্তাহে গড়ে এক কোটি হারে গ্রাহক বাড়ছে।

উল্লেখ্য, গত ২৯ জুন থেকে ১৯ জুলাই মাত্র তিন সপ্তাহে এ পর্যন্ত ১ কোটি ৯০ লাখ ৯৩ হাজার ইউনিক গ্রাহক গুগল+ এ নিবন্ধন করেছে। এর অর্থ মাত্র তিন সপ্তাহের ব্যবধানে গুগল তার সামাজিক সাইটের জনপ্রিয়তা বাড়াতে দারুণভাবে সফল হয়েছে।

গুগল সামাজিক বিভাগের জ্যেষ্ঠ সহসভাপতি ভিক গোনডোট্রা জানান, এরই মধ্যে গুগল+ নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। তবে গুগল এসব সমালোচনাকে আমলে নিচ্ছে। এসব অভিযোগ থেকে সামাজিক সেবার মানোন্নয়নে দিকনির্দেশনাও পাওয়া যাচ্ছে। এ নিয়ে কাজও হচ্ছে অবিরাম।

গুগল+ এর এ প্রবৃদ্ধি তার নিকটতম দু প্রতিদ্বন্দ্বী টুইটার এবং ফেসবুককে সত্যিকার অর্থেই দারুণ প্রতিযোগিতায় ফেলে দিয়েছে। এ মুহূর্তে টুইটারের ৩০ কোটি এবং ফেসবুকে ৭৫ কোটি নিবন্ধিত গ্রাহক আছে। তবে বিশেষজ্ঞদের ভাষ্যমতে, গুগল+ যেভাবে এগোচ্ছে তাতে অচিরেই এ দু প্রতিদ্বন্দ্বী পেছনে পড়ে যাওয়ার সম্ভাবনা আছে।

বাংলাদেশ সময় ২১৪১ ঘণ্টা, জুলাই ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।