ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিমট্রোনিক্সের সৌরবিদ্যুত চালিত পিসি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০১১
সিমট্রোনিক্সের সৌরবিদ্যুত চালিত পিসি

সিমট্রোনিক্স বিশ্বের সুপরিচিত একটি নাম। কমপিউটারের অভ্যন্তরীণ যন্ত্রাংশ প্রস্ততকারী প্রতিষ্ঠান হিসেবে সিমট্রোনিক্সের এই পরিচিতি।

পরিবেশবান্ধব প্রযুক্তিপণ্য হিসেবে প্রতিষ্ঠানটি এবারে এনেছে সৌরবিদ্যুত চালিত ডেস্কটপ কমপিউটার।

তাই ‘সিমট্রোনিক্স সেমিকন্ডাক্টর’ দৃঢ়ভাবেই ঘোষণা দিয়েছে সৌরবিদ্যুত চালিত ডেস্কটপ কমপিউটার প্রযুক্তিবিশ্বে তারাই প্রথম প্রকাশ করেছে। পণ্যটির অন্যতম বৈশিষ্ট্য সৌরশক্তিতে অবিচলভাবে কাজ করতে সক্ষম এবং এর ব্যবহারে স্বল্প পরিমান শক্তির অপচয় হয়। ফলে কার্বন ফুটপ্রিন্ট কম হয়।

এছাড়া নির্মাতা প্রতিষ্ঠানের অন্য প্রতিশ্রুতি এটি সূর্যের আলোবিহীন তিন থেকে চার দিন কাজ করার সামর্থ্য রাখে। ফলে যেসব যায়গায় বিদ্যুত দুর্লভ ঐসব যায়গায় পণ্যটি অতি প্রয়োজনীয়। মূলত অনুন্নত দেশের সর্বত্রে বিদ্যুত সঙ্কট রয়েছে।
যার ফলে সরকারও দেশের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে এই কমপিউটার ব্যবহার করতে পারে বলে মনে করেন প্রতিষ্ঠানটি। এ কমপিউটারের মূল্য ২৯ হাজার ৯৯৯ রুপি। এ মুহূর্তে পণ্যটি শুধু সিমট্রোনিক্সের স্বীকৃত সহযোগী সরবরাহকারীরা বিপণন করছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।