ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যান্ড্রুয়েড পণ্যে ‘গুগল ম্যাপস’ অ্যাপলিকেশন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০১১

গুগলের ম্যাপস অ্যাপলিকেশন নতুন ৫.৮ সংস্করণে মান্নোনয়ন হয়েছে। অ্যান্ড্রুয়েড অপারেটিং সিস্টেম নিয়ন্ত্রিত পণ্যে সেবাটি অন্তর্ভূক্তের লক্ষ্যে গুগলের এ মান্নোনয়ন।

ফলে প্লেস এবং লেটিচুড এর কার্যক্রম সম্প্রসারণে ফিচার দুটি পাচ্ছে বাড়তি ক্ষমতা। সংযোজিত ‘মাই প্লেসেস অ্যাপ’ মাধ্যমে ব্যবহারকারীরা দ্রুত বিষ্ময়কর প্লেসে প্রবেশ করতে পারবে।

ইতিমধ্যে যেগুলো ব্যবহারকারীরা নিরীক্ষণের সুযোগ পেয়েছে। নতুন প্লেসে যুক্তের জন্য থাকছে বাড়তি একটি অপশন। যদিও গুগল ম্যাপে অপশনটি তালিকাভুক্ত করা নেই। এছাড়া ৫.৮ সংস্করণের সংযোজিত নতুন ‘ফটো আপলোডার’ ভোক্তাদের প্লেস সম্পর্কে ধারণা এবং অন্যান্য স্থানে ছবি প্রদানে সহায়ক। এমনকি প্রোফাইল পিকচারও ঐ প্লেসের পেজে অন্তর্ভূক্ত করা যাবে। গুগল ম্যাপস এর অ্যালবাম পিকাসাতে ছবিগুলো নিয়ন্ত্রণ করবে আপলোডার।

প্রত্যাশীদের ধারণা সেবাটি সম্ভবত চমকপ্রদ হবে। বর্তমানে অনলাইন থেকে এটি ডাউনলোড করা যাচ্ছে। শুরু থেকেই গুগল নিজস্ব প্লাটফর্মের জন্য আকর্ষনীয় সব সেবা সংরক্ষণ করেছে। এছাড়া অন্যান্য অপারেটিং সিস্টেমও গুগলের ম্যাপস অ্যাপলিকেশন নির্ভরশীল। তবে নতুন ফিচারগুলো সেইসব মাধ্যমে এখনই অন্তর্ভূক্ত হচ্ছেনা বলে জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্র।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।