ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপলের সুপার স্লিম ম্যাকবুক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০১১

প্রযুক্তি অঙ্গণের গুজববাজরা ভিত্তিহীন সব তথ্য রটিয়ে প্রযুক্তি ভক্তদের রেখেছে উত্তেজনায়। এবারের ভিত্তিহীন তথ্যগুলো অ্যাপলকেন্দ্রিক।

বর্তমানে প্রযুক্তিপণ্য এ নির্মাতার ১৫ ও ১৭ ইঞ্চির দুটি স্লিম ম্যাকবুক পরীক্ষাধীন রয়েছে বলে প্রকাশ হয়েছে। কিন্তু শীঘ্রই মডেল দুটি উন্মুক্ত করবে না অ্যাপল।

ম্যাকবুক এয়ার নোটবুক উন্মুক্তের পর থেকেই অভাবনীয় সাফল্য আসায় বর্তমানে অ্যাপলের নতুন এ উদ্যোগ বলে প্রতিবেদনে প্রকাশ হয়েছে। এ মুহূর্তে প্রযুক্তিবাজারের স্লিম ম্যাক নোটবুকে আরো কিছুটা পরিবর্তন এনে হালকাপাতলা গড়নের পণ্য উন্মুক্ত করবে অ্যাপল। এছাড়াও জানানো হয়েছে ম্যাকবুক স্লিমার সংস্করণের ১৫ ও ১৭ মডেল দুটি অ্যাপলের সুপরিকল্পিত। তাই নতুন ম্যাকবুক প্রকাশের তথ্যটি কিছুটা আস্থাজনক। কিন্তু এটি অচিরেই প্রকাশ না পেলেও ম্যাকবুক প্রো এবং এয়ার মডেলে প্রায় এক সপ্তাহ আগে আনা হয়েছে নতুনত্ব। এছাড়া ‘সুপার স্লিম ফর্ম ফেক্টর’ ম্যাক বুক প্রো মডেলে যুক্তের সম্ভাবনাময়ী তথ্যটিও আস্থাজনক।

ম্যাকবুক এয়ার ও প্রো সংস্করণে ‘ডিজাইন প্রযুুক্তি’ ব্যবহার করার প্রত্যাশা করছে ভক্তরা। আরেক সূত্রের দাবি, নতুন সুপার স্লিম নোটবুক মান্নোনয়নকৃত ম্যাকবুকের ১৫ ও ১৭ ইঞ্চির দুটি মডেলে চালু করা হবে। এ বছরের শেষের দিকে মডেল দুটি চালুর সম্ভাবনা আছে। যেহেতু বিতর্কিত তথ্যগুলোর কোনো যথার্থতা নেই বলে গুরুত্বের সঙ্গে না নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

আগত পণ্যে যুক্ত নতুন ফিচারগুলো ব্যাকলিট কিবোর্ড, থান্ডারবোল্ট ইনপুট আউটপুট পোর্ট এবং নতুন প্রজন্মের ইন্টেল প্রসেসর।

এ মুহূর্তে ১১ ও ১৩ ইঞ্চি দুটি ম্যাকবুক এয়ার পাওয়া যাচ্ছে। ৫৬ হাজার ৯০০ এবং ৮৯ হাজার ৯০০ রুপীর মধ্যে মূল্য সীমাবদ্ধ রয়েছে। উল্লেখ্য, সিদ্ধান্তটি যদি অ্যাপলের সত্যিই হয় তবে পণ্যটি আরও উন্নত বৈশিষ্ট্যে পাবে। তবে অবশ্যই তথ্যগুলো বর্তমানে নিছক ধারণা মাত্র।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।