ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্র্যাক ব্যাংক-বেসিসের বিশেষ ক্রেডিট কার্ড

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, জুলাই ৩১, ২০১১
ব্র্যাক ব্যাংক-বেসিসের বিশেষ ক্রেডিট কার্ড

ব্র্যাক ব্যাংক এবং বেসিস যৌথ উদ্যোগে কো-ব্র্যান্ডেড ক্রেডিট কার্ডের কার্যক্রম চালু করেছে। বেসিস সদস্যদের জন্য এ বিশেষ ক্রেডিট কার্ডের প্রবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

ব্র্যাক ব্যাংক ও বেসিস সূত্র এ তথ্য জানিয়েছে।

এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসিসের সভাপতি মাহবুব জামান। বিশেষ অতিথি ছিলেন ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান।

এ বিশেষ ক্রেডিট কার্ডের কার্যক্রম তুলে ধরেন বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি ফাহিম মাশরুর। এছাড়াও ছিলেন ব্র্যাক ব্যাংকের হেড অব রিটেইল ব্যাংকিং ফিরোজ আহমেদ খান।

শুধু বেসিস সদস্যদের জন্য ব্র্যাক ব্যাংকের ইস্যুকৃত এ বিশেষ ক্রেডিট কার্ডের মাধ্যমে বেসিস সদস্যরা বৈদেশিক মুদ্রায় অনলাইনে ডমেইন ক্রয়, সার্ভার হোস্টিং, সফটওয়্যার লাইসেন্স ক্রয় সংক্রান্ত বিলগুলো পরিশোধ করতে পারবেন।

বাংলাদেশ ব্যাংকের একটি বিশেষ সার্কুলারের (ফরেন এক্সচেঞ্জ সার্কুলার নম্বর ১৫) মাধ্যমে বেসিস সদস্যদের জন্য এ বিশেষ কার্ডের অুনমোদন দেওয়া হয়। এ কার্ড প্রত্যেক বেসিস সদস্য প্রতিষ্ঠানের জন্য একটি করে ইস্যু করা হবে।

এর ফলে সুনির্দিষ্ট কারণে বিল অনলাইনে পরিশোধ করা যাবে। এ অনুষ্ঠানে বেসিসের নবীনতম সদস্য প্রতিষ্ঠান উইন্ডমিল ইনফোটেকের ব্যবস্থাপনা পরিচালক এবিএম রিয়াজউদ্দিন মোশারফের হাতে একটি আনুষ্ঠানিক কার্ড হস্তান্তর করা হয়।

ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, ব্র্যাক ব্যাংক আইটি শিল্পের বিকাশে সব ধরনের সহযোগিতা করবে। উল্লেখ্য, বেসিস তার সদস্যদের জন্য বিশেষ হারে ইকমার্স প্ল্যাটফর্ম সেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান তথ্যপ্রযুক্তি শিল্পোন্নয়নে বেসিসের এ ধরনের উদ্যোগের প্রশংসা করেন। এরই মধ্যে ক্রেডিট কার্ডের মাধ্যমে বেসিস সদস্যদের জন্য অনলাইনে বছরে ১০ হাজার মার্কিন ডলার পর্যন্ত সুনির্দিষ্ট খাতে ব্যয় করার বিষয়টি বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুমোদন পেয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ভবিষ্যতে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে উপার্জিত অর্থ যাতে অনলাইন অ্যাকাউন্টের (পেপল) মাধ্যমে গ্রহণ করা যায় এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক উদ্যোগ নিয়েছে বলে সূত্র জানিয়েছে।

এ অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের মতো অন্য কোনো ব্যাংকের সঙ্গে ইইএফ ফান্ড বিষয়ে কোব্র্যান্ড করার জন্য বেসিসকে পরামর্শ দেওয়া হয়। এরই মধ্যে বাংলাদেশ ব্যাংক দেশের শিক্ষার্থীদের বিদেশে ভর্তি ছাড়াও আনুসঙ্গিক বিষয়ে প্রয়োজনীয় অর্থ পাঠানোর সুবিধার্থে ভার্চুয়াল ক্রেডিট কার্ডের সুবিধা প্রদানে ব্যাংকগুলোতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময় ২১২৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।