ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জাভার নতুন সংস্করণ

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, আগস্ট ২, ২০১১
জাভার নতুন সংস্করণ

জাভা স্ট্যান্ডার্ড৭ সংস্করণ বাজারে উন্মোচন করেছে ওরাকল। এটি ওরাকল অন্তর্ভূক্ত জাভা প্ল্যাটফর্মের প্রথম সংস্করণ।

ওরাকল সূত্র এ তথ্য জানিয়েছে।

স্বল্পমাত্রায় কোড এবং সিনট্যাক্স ব্যবহার করে এবং সহজে পাঠযোগ্য কোড নির্মাণ করে ডেভলপার কমিউিনিটির মতা বাড়ানোর উদ্দেশ্য জাভার এ স্ট্যার্ন্ডাড সংস্করণে ভাষা পরিবর্তন করা হয়েছে এবং প্রোগ্রামিং টাস্ক ও সহজ করা হয়েছে।

বহুমাত্রিক ভাষা (রুবি, পাইথন এবং জাভাস্ক্রিপ্টসহ) উন্নত সহায়তা অন্তর্ভূক্ত হয়েছে। এছাড়া নতুন সিকিউরিটি এবং নেটওয়ার্কিং ফিচার যুক্ত হয়েছে।

এখনই জাভা আগ্রহী ডেভোলপাররা এসই৭ ব্যবহার করতে চান তারা নেটাবিনস, ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রমেন্ট (আইডিই) ৭.০, একল্পিস ইন্ডিগোর সব সুবিধা ভোগ করতে পারবেন। এগুলো সবই জাভা এসই৭ প্লাটফর্মের অত্যাধুনিক ফিচারগুলো সমর্থন করে।

সারা বিশ্বের শতকরা ৯৭ ভাগ এন্টারপ্রাইজ ডেস্কটপ জাভা চালিত। উল্লেখ্য, প্রতি বছর ১০০ কোটি জাভা ডাউনলোড অ্যাপলিকেশন করা হয়। বিশ্বব্যাপী ৯০ লাখ জাভা ডেভলপার আছে।

এ প্রসঙ্গে ওরাকল ফিউশন মিডেলওয়্যার এবং জাভা প্রোডাক্টের জ্যেষ্ঠ সহসভাপতি হাসান রিজভি জানান, জাভা এসই৭ ওরাকলের সব ফিউশন মিডেলওয়্যার পণ্যের পোর্টফোলিওকে সমর্থন করবে।

ওরাকল বিশ্বের বৃহত্তম, উম্মুক্ত, পরিপূর্ণ এবং সমন্বিত বিজনেস সফটওয়্যার এবং হার্ডওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান। এ সম্পর্কে আরও জানতে আগ্রহীরা www.oracle.com এ সাইটে তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।