ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আলিবাবা মোবাইল অপারেটিং সিস্টেম

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, আগস্ট ৪, ২০১১
আলিবাবা মোবাইল অপারেটিং সিস্টেম

চীনের ব্যবসা ক্ষেত্রের শীর্ষ প্রতিষ্ঠান ‘আলিবাবা’ চালু করেছে মোবাইল ফোনের জন্য নতুন অপারেটিং সিস্টেম। যার নামকরণ হয়েছে এলিয়ান।

এটি বর্তমান বাজারের শীর্ষ ওএস এর প্রতিদ্বন্দীরুপে আসছে। ওএস মাধ্যমে নতুন এ প্রবেশকারীর আশা নামকরা অ্যান্ড্রুয়েড ও আইওএস কে প্রতিপক্ষ হিসেবে নেওয়া।  

উল্লেখ্য, এলিয়ানের ইন্টারফেস হবে অনলাইন সার্ভারকেন্দ্রিক। ইমেইল, ওয়েদার আপডেট এবং জিপিএস নেভিগেশন টুলস ফিচার এ সেবার আওতাধীন। তাছাড়া ব্যবহারকারীরা অভিন্নভাবে একইসময়ে ডাটা স্টোর, ব্যাকআপ ডাটা যেমন কন্ট্যাক্ট ইনফরমেশন, কল লগ, টেক্স মেসেজ, নোট এবং ফটো ‘এলাইক্লাউড’ ডাটা সেন্টারে সংরক্ষণ করতে পারবে। ঐসব ডাটা ব্যবহারকারীরা প্রয়োজনে সমর্থিত সব পিসি এবং মোবাইল পণ্যে ব্যবহার করতে পারবে। এছাড়া এ সেবার মূল আকর্ষণে থাকছে অনলাইন স্টোরেজের ১০০ জিবি ডাটা ফ্রি ব্যবহার।

এইচটিএমএল এবং জাভা ব্যবহার করে উন্নয়করা সহজে মানসম্মত অ্যাপলিকেশ তৈরি করতে সক্ষম হবে। প্রতিবেদনের তথ্যনুযায়ী এই অপারেটিং সিস্টেমের একটি স্তরে অ্যান্ড্রুয়েড অ্যাপলিকেশন ব্যবহার করা যাবে। শুধু ‘ওএস’ নয় পাশাপাশি কে-টাচ ডব্লিউ৭০০ মডেলের হ্যান্ডসেট চালু করেছে প্রতিষ্ঠানটি। নতুন অপারেটিং সিস্টেমের জন্য তৈরি এটি প্রথম ফোন। এ পণ্যের মূল্য ২ হাজার ৬৮০ ইয়েন যা রুপীতে পড়বে ১৮ হাজার ৭০০। নির্মাতা সূত্র মতে, এক সপ্তাহের মধ্যে কে-টাচ ডব্লিউ৭০০ মডেল চীনের বাজারে ব্যাপক সাড়া ফেলবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।