ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সাবমেরিন কেবল মেরামত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, আগস্ট ৬, ২০১১
সাবমেরিন কেবল মেরামত

সাবমেরিন কেবল রিপিটার মেরামতের কাজ করার কারণে রোববার রাত আড়াইটা থেকে সারাদেশে ইন্টারনেট সংযোগ প্রায় দুই ঘণ্টা বিচ্ছিন্ন ছিল।

এর আগে এ বিষয়ে বিটিসিসিএলয়ের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন কথা বলেছেন বাংলানিউজের সঙ্গে।

এ নিয়ে লিখেছেন বাংলানিউজের স্টাফ করেসপন্ডেন্ট শরিফুল ইসলাম

সাবমেরিন কেবল মেরামতের সময় ইন্টারনেট সংযোগ বিচ্ছিন হওয়ার প্রসঙ্গে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, সাবমেরিন কেবল রিপিটার মেরামতের কাজ ৯ আগস্ট করার পরিকল্পনা ছিল।

কিন্তু বিশেষ প্রয়োজনে দু’দিন এগিয়ে এনে আজ রাত ২টা থেকে ৪টার মধ্যে করার উদ্যোগ নেওয়া হয়েছে। এ সময়ে আমাদের দেশে তুলনামূলক ইন্টারনেটের ব্যবহার কম হয়। তাই এ সাময়িক বিচ্ছিন্নতায় ইন্টারনেট গ্রাহকদের খুব বেশি সমস্যায় পড়তে হবে না।

উল্লেখ্য, মালয়েশিয়ার মাল্লাক্কা থেকে সিঙ্গাপুরের সাতুনের দিকে ৩১৬ কিলোমিটার দূরে এ মেরামতের কাজ চলবে। আগামী চার দিন ধরেই এ কাজা হবে। পূর্ব দিকের লাইনে এ সমস্যা হওয়ায় পশ্চিমে কোনো সমস্যা হবে না। আর পূর্বদিকে দেশগুলোর সঙ্গে ভয়েস কল ও বিকল্প স্যাটেলাইট থাকায় ইন্টারনেট সেবায় কোনো বিপর্যয় হবে না।

কত সময় ইন্টারনেট যোগাযোগ বিচ্ছিন্ন থাকবে এ প্রশ্নের জবাবে তিনি বাংলানিউজকে বলেন, ‘২টা থেকে ৪টার মধ্যে যে কোনো ৩০ মিনিট থেকে ৪৫ মিনিট এ যোগাযোগ বিচ্ছিন্নতা থাকবে। এ বিচ্ছিন্নতা এত স্বল্প সময়ের জন্য হবে তা অনেকেই বুঝতেই পারবেন না। ’ তবে রাত আড়াইটায় ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়,  এর প্রায় দুই ঘণ্টা পর তা চালু হয়।

তিনি আরও বলেন, ‘তারপরও আমরা এ সময়ের বিচ্ছিন্নতা দূর করতে মাদ্রাজ থেকে ভারতি এয়ারটেলের আই টু আই থেকে ব্যান্ডউইথড নিয়ে এসেছি। ’ এছাড়া স্যাটেলাইট, ভিস্যাটসহ বিভিন্ন বিকল্প ব্যবস্থা রাখা হয়। ফলে যোগাযোগ ব্যবস্থা থাকবে নিরবিচ্ছিন্ন।

উল্লেখ্য, গত বছরের মে মাসে রিপিটার মেরামতের আর অক্টোবরে তা প্রতিস্থাপনের কাজ করা হয়। ভবিষতে এ ধরনের সমস্যা আরও পড়তে হবে কি না এমন প্রশ্নের জবাবে মনোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, বছরে একবার রিপিটার মেরামতের কাজ করা হয়।

এরই ধারাবাহিকতায় এবারও রিপিটার মেরামতের কাজ করা হচ্ছে। বিকল্প কোনো কেবল না থাকায় আমাদের এ সমস্যায় পড়তে হয়। তবে অফপিক সময় আর ভাল বিকল্প থাকায় ইন্টারনেট  ধীরগতিসম্পন্ন হবে না।

ভবিষৎ পরিকল্পনা প্রসঙ্গে তিনি বাংলানিউজকে বলেন, আমরা সিমিউই৪ এর একটি মাত্র কেবল লাইন ব্যবহার করি। এ ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে অচিরেই সিমিউই৫ এ সংযোগ নেওয়া হবে। তখন আর এ ধরনের সাময়িক বিচ্ছিন্ন সমস্যা থাকবে না।

বাংলাদেশ সময় ১৬৩৭ ঘণ্টা, আগস্ট ৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।