ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনের শীর্ষে অ্যাপল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, আগস্ট ৭, ২০১১
স্মার্টফোনের শীর্ষে অ্যাপল

ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশন এর তথ্য অনুযায়ী স্মার্টফোন উৎপাদনে সবচেয়ে এগিয়ে আছে অ্যাপল। প্রযুক্তিশিল্পের আরেক গুরু স্যামসাং কে পেরিয়ে খুব ভালো স্থান করতে সক্ষম হয়েছে অ্যাপল।

চলতি বছরের মধ্যভাগে আইফোন নির্মাতার বিপুল সংখ্যক স্মার্টফোন বাজারজাত করার ফলস্বরুপ এই কৃতিত্ব অর্জন।

অ্যাপলের উৎপাদিত হ্যান্ডসেটের সংখ্যা ২০.৩ মিলিয়ন। অপরদিকে স্যামসাং স্মার্টফোন উৎপাদনে রেকর্ড গড়া সত্বেও অ্যাপলের এ অর্জন। কোরিয়ান এই ইলেকট্রনিক্স জায়েন্ট এ বছরে ১৭.৩ মিলিয়ন হ্যান্ডসেট তৈরি করেছে। গত বছরে একই সময়ে স্যামসাং এর উৎপাদনের পরিমান ছিল ৩.৬ মিলিয়ন। এ মুহূর্তে যার ক্রমবৃদ্ধি ৩৮০.৬ শতাংশ।

অপরদিকে নকিয়া একমাত্র মোবাইল নির্মাতা যার উৎপাদন কম। গত বছর এ নির্মাতা ২৪ মিলিয়ন স্মার্টফোন বাজারজাত করেছিল। কিন্তু এ বছরে যার উৎপাদন ১৬.৭ মিলিয়ন। তুলনার দিক থেকে প্রায় ৩০.৪ শতাংশ কম। রিসার্চ ইন মোশন (রিম) এ বছরে ১২.৪ মিলিয়ন হ্যান্ডসেট বাজারজাত করেছে। এর বৃদ্ধি অপেক্ষাকৃত ১০.৭ শতাংশ। এছাড়া এইচটিসি পর্যন্ত দেখিয়েছে তাদের বাণিজ্যিক অবস্থার অগ্রগতি। তাইওয়ানের এই সেলফোন নির্মাতা এ বছরে প্রচুর অর্থাৎ ১১.৭ মিলিয়ন হ্যান্ডসেট তৈরি করেছে। যা গত বছরে নির্মিত ৪.৩ মিলিয়ন স্মার্টফোনের তুলনায় ১৬৫.৯ শতাংশ বেড়েছে।

এসব সংখ্যার উপর ভিত্তি করে অ্যাপলের অবস্থান নি:সন্দেহে অনেক ভালো। তবে স্যামসাং অ্যাপলের এই অবস্থান থেকে খুব দুরে নেই। তাই সবশেষ প্রতিদ্বন্দীতার আশঙ্কা থেকেই যাচ্ছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।