ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিশ্বে মোবাইল গ্রাহক ৫৬০ কোটি!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, আগস্ট ৭, ২০১১
বিশ্বে মোবাইল গ্রাহক ৫৬০ কোটি!

বিশ্বের নামকরা তথ্যপ্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের মোবাইল ফোনের চাহিদা সংক্রান্ত বিস্ময়কর ভবিষ্যত বিবৃতি প্রকাশ পেয়েছে। এতে বলা হয়, এ বছরের শেষভাগে বিশ্বের মোবাইল গ্রাহক সংখ্যা হবে ৫৬০ কোটি।



গত বছরের পুরো সময়ে মোবাইল সংযোগ বৃদ্ধি পেয়েছে ১১ শতাংশ।

এছাড়া মোবাইলভিত্তিক সেবা মাধ্যমের হিসাব ৩১৪.৭ বিলিয়নে ঠেকবে বলে আশাবাদী গার্টনার। গত বছরে এই হিসাবের অর্থের পরিমান ছিল ২৫৭ বিলিয়ন ডলার। এ বছরে বৃদ্ধি পেয়েছে ২২.৫ শতাংশ।

ফলে স্মার্টফোন এবং ট্যাবলেট পণ্যের অভিমুখে মোবাইল ‘ডাটা ট্রাফিক’ লক্ষণীয়ভাবে বৃদ্ধি পাবে। এছাড়াও বিশ্বব্যাপী মোবাইল সংযোগ প্রতিনিয়ত বৃদ্ধি এবং আগামী ২০১৫ সালের মধ্যে এ সংখ্যা ৭.৪ বিলিয়ন হবে বলে জানান তারা। সেইসাথে একই বছরে মোবাইলভিত্তিক সেবা মাধ্যম হতে ৫৫২ বিলিয়ন ডলার আয়ের প্রত্যাশা করেন।

গার্টনারের এই অনুমানিত তথ্যের ভিত্তিতে মোবাইলভিত্তিক শীর্ষ চারটি বিষয়ে ‘ডাটা ট্রাফিক’ হবে। মোবাইল সংযোগের সংখ্যা বৃদ্ধি, মুল কেন্দ্রের মোবাইল নেটওয়ার্কের উচ্চ গতি ও ডাটা প্রাপ্যতা বৃদ্ধি, স্মার্টফোন এবং এর উপাদান ও অ্যাপলিকেশনের ব্যবহার। নিয়ন্ত্রণকারী সব সেবাদাতা প্রতিষ্ঠানের লক্ষ্যে গার্টনারের উপদেশ ডাটা পরিকল্পনা আরও নমনীয় করে প্রদর্শন করা। যেটি ব্যবহারকারীদের বিলাসবহুল দিক হতে সরিয়ে চমৎকার এ সেবায় আগ্রহী করে তুলবে। শেষ পর্যায়ে ব্যবহারকারীরা এর গুরুত্বটাও বুঝতে সক্ষম হবে ।

আর প্রকাশিত এসব তথ্য টেলিকম প্রতিষ্ঠানগুলোকে কিছুটা আশার পথ দেখাবে। কেননা বর্তমানে তারা ট্যারিফ এর আধিপত্যের স্বীকারে পড়ে দ্বন্দ্বে জড়িয়ে আছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।