ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইটি সার্ভিস ক্যাটালগ২০১১ প্রকাশ

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, আগস্ট ৭, ২০১১
আইটি সার্ভিস ক্যাটালগ২০১১ প্রকাশ

বাংলাদেশ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) প্রকাশিত সফটওয়্যার এবং আইটি সার্ভিস ক্যাটালগ২০১১ প্রকাশ করা হয়েছে। বেসিস সূত্র এ তথ্য জানিয়েছে।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ক্যাটালগের মোড়ক উন্মোচন করেন বাণিজ্যমন্ত্রী ফারুক খান।

এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেসিস সভাপতি মাহবুব জামান। স্বাগত বক্তব্য রাখেন বেসিসের জ্যেষ্ঠ সহসভাপতি একেএম ফাহিম মাশরুর।

এ ক্যাটালগ সম্পর্কে তথ্যচিত্র উপস্থাপন করেন বেসিসের যুগ্ম মহাসচিব তামজিদ সিদ্দিক স্পন্দন। এ বিষয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বেসিস মহাসচিব ফোরকান বিন কাশেম।

বাণিজ্যমন্ত্রী ফারুক খান বলেন, এ উদ্যোগ সময় উপযোগী। প্রকাশিত ক্যাটালগের ওয়েব সংস্করণ বেসিসের সাংগঠনিক সাইটে পাওয়া যাবে। সফটওয়্যার এবং আইটি সার্ভিস ক্যাটালগ২০১১ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট সব শিল্পের জন্য সহায়ক ক্যাটালগ হিসেবে কাজ করবে।

দেশের তথ্যপ্রযুক্তি খাতে গত অর্থবছরে ৪ কোটি ১০ লাখ ডলার রপ্তানী আয় হয়েছে। এ পরিমাণ আরও বাড়াতে দক্ষ ও যোগ্য আইটি শিল্প আবহ বাংলাদেশের আছে। উল্লেখ্য, প্রতিবছর দেশে আট হাজার আইটি গ্রাজুয়েট তৈরি হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বেসিসের এ সফটওয়্যার ও আইটি সার্ভিস ক্যাটালগ দেশের অভ্যন্তরে বিতরণের সঙ্গে দেশের বাইরে  বাংলাদেশের সব দূতাবাস ও মিশনে নিযুক্ত কমার্শিয়াল কাউন্সেলরদের কাছে পাঠাতে হবে। এ থেকে এক বছরে অন্তত ২৫টি করে অনুসন্ধান আসতে হবে। এ ব্যাপারে তিনি স্বউদ্যোগে কাজ করবেন বলে জানান।

জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্ককে আইটি শিল্পোন্নয়নের কাজে বরাদ্দ করা হয়েছে। ঠিক একইভাবে মহাখালীর কড়াইল মৌজায় সফটওয়্যার টেকনোলজি পার্ক গড়ে তুলতে অচিরেই কাজ শুরু ব্যাপারে আশ্বাস দেন।

তিনি বাংলাদেশের আইটি খাতে বিদ্যমান দক্ষতা ও যোগ্যতার কথা উল্লেখ করে ২০২১ সালের আগেই ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা সম্ভব বলে দৃঢ় আশা ব্যক্ত করেন। এরই মধ্যে ইন্টারনেট সংযোগ ব্যয় কমানো হয়েছে। এটা শূণ্যতে নিয়ে আসলে তথ্যপ্রযুক্তি সেবা জনগণের দোরগোড়ায় নিয়ে যাওয়া সম্ভব হবে বলেও বাণিজ্যমন্ত্রী জানান।

বেসিস সভাপতি মাহবুব জামান বলেন, স্থানীয় বাজারে সফটওয়্যার ও আইটি শিল্পের কর্মমতা প্রকাশের সঙ্গে বহির্বিশ্বে বাংলাদেশের আইটিকে তুলে ধরতে আউটসোর্সিং ক্যাটালগও প্রকাশের উদ্যোগ নেওয়া হচ্ছে।

তিনি ক্যাটালগ প্রকাশে বাণিজ্য মন্ত্রণালয়ের অঙ্গপ্রতিষ্ঠান আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের আর্থিক সহায়তার কথা উল্লেখ করেন। একে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের উদাহরণ হিসেবে তুলে ধরা হয়।

বাংলাদেশ সময় ১৭২৪ ঘণ্টা, আগস্ট ৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।