ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তারুণ্যের পছন্দ স্মার্টফোন

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, আগস্ট ৭, ২০১১
তারুণ্যের পছন্দ স্মার্টফোন

তরুণ প্রজন্মের কাছে স্মার্টফোন এখন হটকেক। এ তথ্যের স্বচিত্র বাস্তবতা খুঁজে পাওয়া গেছে যুক্তরাজ্যে।

টেলিকম গবেষণা প্রতিষ্ঠান অফকম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ জনপ্রিয়তার মূল খোরাকটা আসছে অ্যাপল আইফোনের কাছ থেকে। তবে রিমের ব্ল্যাকরেবিও এ প্রজন্মের খোরাক অনেকটাই মেটাতে পারছে।

স্মার্টফোনের মাধ্যমে ঘরোয়া ইন্টারনেটের চাহিদাও বাড়িয়ে তুলেছে। উল্লেখ্য, গত ডিসেম্বরে মোবাইল ফোনের মাধ্যমে সর্বাধিক জনপ্রিয় সাইট হিসেবে ৪ কোটি ৩০ লাখ ঘণ্টা ফেসবুক ব্রাউজ করা হয়।

অফকমের বার্ষিক কমিউনিকেশনস মার্কেট রিপোর্টে প্রকাশ, স্মার্টফোনে ইন্টারনেটের কারণে অনলাইনভিত্তিক বিনোদন এবং ব্যবসার প্রসার ঘটেছে।

গবেষণা প্রতিবেদনে প্রকাশ, যুক্তরাজ্যে টিভি, রেডিও, ইন্টারনেট এবং টেলিযোগাযোগ ব্যবস্থায় এখন তারুণদের আধিপত্য। আর এ সাফল্য এসেছে স্মার্টফোনের হাত ধরে। যুক্তরাজ্যে স্মার্টফোনের জনপ্রিয়তার খতিয়ানে ৫৮ ভাগ আছে ছেলেদের দখলে। আর মেয়েরা দখলে নিয়েছে ৪২ ভাগ জনপ্রিয়তা।

এ মুহূর্তে ১২ থেকে ১৫ বছরের তরুণদের মধ্যে স্মার্টফোনের জনপ্রিয়তা তুঙ্গে। এতে ছেলেদের সংখ্যা শতকরা ৫২ ভাগ। আর মেয়েরা আছে ৪৮ ভাগ জনপ্রিয়তা নিয়ে।

সব মিলিয়ে স্মার্টফোনের বৃহস্পতি এখন দারুণ সৌভাগ্যের ইঙ্গিত বহন করছে। এ ধারাবাহিকতায় আরও নতুন কিছু সংযোজন-বিয়োজন আসছে অচিরেই। বিশেষজ্ঞেরা এমনটাই মনে করছেন।

বাংলাদেশ সময় ২০৪৯ ঘণ্টা, আগস্ট ৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।