ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুকের ডিজিটাল বুক ফার্ম

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১
ফেসবুকের ডিজিটাল বুক ফার্ম

সম্প্রতি ‘পুশ পপ প্রেস’ নামের ডিজিটাল বুক পাবলিশিং ফার্ম ক্রয় করেছে ফেসবুক। তাই অনেকটা দৃঢ়ভাবেই ফেসবুক তার এ অর্জন সম্পর্কে জানান দিয়েছে।

কিন্তু এটি নিয়ে বর্তমানে চলছে বিভিন্ন সমালোচনা। কারণ ফেসবুকের পক্ষে একে বিশ্বের বৃহৎ ডিজিটাল বুক ভান্ডার হিসেবে গড়া সম্ভব হবে কিনা।

অ্যাপলের সাবেক দুই কর্মচারী কিমন টিসিনটেরিস এবং মাইক মেটাস এর সূচনা করে। তারা মূলত আইপ্যাড এবং আইফোনে সহজ পদ্ধতিতে ডিজিটাল বুক প্রচার শুরু করেছিল।

এদিকে ফেসবুকের বিবৃতিতে বলা হয়েছে, আমরা খুবই আনন্দিত সেইসঙ্গে নিশ্চিত করছি ‘পুশ-পপ প্রেস’ অর্জন করতে সক্ষম হয়েছি। এর সফটওয়্যারের মূলভিত্তির পুন:গঠন শুরু হয়েছে। পরিবর্তিত এ মাধ্যমে অনলাইন ব্যবহারকারীরা প্রচার এবং ডিজিটাল উপাদান উপভোগ করতে পারবে।

তারা আরও জানিয়েছেন, এটি শুরুর জন্য সহকারী-প্রতিষ্ঠাতাদের জন্য অপেক্ষা করতে পারিনা। উল্লেখ্য, পুশ-পপ প্রেসে কিছু প্রযুক্তি, আইডিয়া এবং অনুপ্রেরণা যুক্ত হয়েছে। ফলে লক্ষাধিক ব্যবহারকারীরা কিভাবে ফেসবুকে একে অন্যের সঙ্গে সংযোগ এবং শেয়ার করতে পারবে তার সমাধান মিলবে।

এছাড়া বুক পদ্ধতিতে কোনো ব্যবসায়িক পরিকল্পনা নেই বলে সাফ জানিয়েছেন ফেসবুক। ‘পুশ পপ প্রেস’ এ পর্যন্ত অনেক প্রশংসা অর্জন করেছেন। যার মধ্যে আছে অ্যাপলের অ্যাপলিকেশন ডিজাইনের জন্য ‘২০১১ ডিজাইন এওয়ার্ড’। আর তাই এফবি সেই দৃষ্টিকোণ থেকে পুশ পপ এর সুবিধা বেশ কিছু মাধ্যমে ব্যবহার করবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।