ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল সেবায় ফেস রিকগনিশন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, আগস্ট ১১, ২০১১
গুগল সেবায় ফেস রিকগনিশন

ফেস রিকগনিশন কোম্পানি এখন সার্চ গুরু গুগলের। পিটপাট নামের এ কোম্পানির মালিকানা বেশ চুপিসারেই করে নিল গুগল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রযুক্তির পরিপূর্ণতা আনতে গুগলের এই পচেষ্টা বলে ধারণা করা যাচ্ছে। পিটপাট এর খ্যাতির পেছনে রয়েছে ফেস রিকগনিশন প্রযুক্তি। ২০০৪ সালে কার্নেজিয়া মেলন ইউনিভার্সিটির একজন পিএইচডি ডিগ্রিধারী ১০ বছর গবেষণার পর এটি প্রতিষ্ঠা করেন। যার উদ্দেশ্য ছিল অবজেক্ট রিকগনিশন এর গুণগত মানবৃদ্ধি ।

প্রতিবেদনে প্রকাশ হয়েছে অনেক যাচাই বাছাই করার পর গুগলের এ অর্জন। পিটপ্যাট সফটওয়্যার ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইলের ছবি মিল করে এছাড়া নাম, জন্ম তারিখ এবং ব্যক্তি সম্পর্কিত বিভিন্ন তথ্য সংগ্রহ করে। আর এ বিষয়গুলোর ৩৩ ভাগ পরীক্ষা নিরীক্ষার পরে গবেষকরা এসব তথ্য কাজে লাগায়। বিষয়ভিত্তিতে সোশ্যাল সিকিউরিটি নাম্বারের প্রথম ৫টি ডিজিট সঠিকভাবে অনুমান করে। এরপর এটা বড় সংখ্যা থেকে পরিপূর্ণ একটি সংখ্যা শনাক্ত করতে সক্ষম হয়।  

খুব সম্ভবত গুগল এই প্রযুক্তির প্রকাশ ঘটাবে তার গুগল প্লাস সোশ্যাল নেটওয়ার্কে। যেখানে এ প্রযুক্তি ফটো ট্যাগিং এ ব্যবহারের সম্ভাবনা রয়েছে ঠিক ফেসবুক পদ্ধতির মতো। তাই অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমের সদস্যরা আরেকটি এফবি নিয়ে মতামত করার সুযোগ পাচ্ছে। খুব শীঘ্রই এটি পাওয়া যাবে।

তাই যারা ব্যক্তিগত তথ্য যেমন জন্ম তারিখের মতো গোপনীয় বিষয়টি সবাইকে জানাতে অসম্মতি করছেন তাদের সজাগ থাকাটাই বাঞ্জনীয়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।