ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিদ্যুৎহীন ইপেপার আই২আর

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১১
বিদ্যুৎহীন ইপেপার আই২আর

প্রযুক্তির উদ্ভাবনে তাইওয়ান সব সময়ই চমক দেখিয়েছে। এবারও পরিবেশবান্ধব রিরাইটেবল কাগজ উদ্ভাবন করেছে তাইওয়ানের একদল গবেষক।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

ইবুক প্রযুক্তির প্রতি যাদের অনীহা তাদের জন্য এ ইলেকট্রনিক পেপার দারুণ সেবা দিতে প্রস্তুত। উল্লেখ্য, নামে ইলেকট্রনিক পেপার হলেও এটি ব্যবহারে কোনো বিদ্যুৎ খরচ হয় না। এ বৈপ্লবিক ডিজিটাল পণ্যের নাম ‘আই২আর ই-পেপার’।

তাইওয়ানভিত্তিক প্রযুক্তি নির্মাণ প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তা ফ্র্যাঙ্ক জানান, এটি পরিচালনায় শুধু তাপশক্তির  প্রয়োজন হয়। এ বিশেষ ধরনের কাগজ থেকে সরাসরি ফ্যাক্সও করা সম্ভব।

এ প্রযুক্তি ডিজিটাল বুক, ইলেকট্রনিক বুলেটিন বোর্ড এবং বড় ধরনের ডিজিটাল সম্পাদনায় ব্যবহারযোগ্য। উদ্ভাবক সূত্র জানিয়েছে, এ ধরনের একটি পেপার একটানা সর্বোচ্চ ২৬০টি পেপার সম্পাদনা করতে পারে। এর ফলে বিশ্বব্যাপী প্রকৃতিবান্ধব গাছ আর কাগুজে পৃষ্ঠার বহুমাত্রিক ব্যবহার এবং অপচয় কমে আসবে।

উদ্ভাবক সূত্র জানিয়েছে, আগামী দু থেকে এক বছরের মধ্যে এ প্রযুক্তির ইলেকট্রনিক পেপার বাণিজ্যিকভাবে বিশ্ববাজারে উন্মুক্ত হবে। সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের ভাষ্যমতে, পরিবেশবান্ধব ইপৃথিবী গড়তে এ প্রযুক্তি অনবদ্য ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময় ২১০১ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।