ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপলের ফাঁদে গ্যালাক্সি ট্যাব

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১১
অ্যাপলের ফাঁদে গ্যালাক্সি ট্যাব

বিশ্বজুড়ে সব সময়ই প্রযুক্তি অঙ্গন থাকে উদ্ভাবনা মুখর। এ ধারার সুফল কিন্তু ভোক্তাদের জন্যই বরাদ্দ।

তবে অসুস্থ প্রতিযোগিতার কারণে অনেক সময়ই এ ধারা ব্যাহত হচ্ছে।

স্মার্টফোন এবং ট্যাবলেট পিসির অবয়ব অনুকরণ করায় আইনি লড়াইয়ে জড়িয়ে পড়েছে বিশ্বের শীর্ষ দুই প্রযুক্তি নির্মাতা স্যামসাং ও অ্যাপল। এ নিয়ে ইউরোপের আদালতে পেটেন্ট মামলাও করেছে অ্যাপল।

এরই মধ্যে অ্যাপল নেদারল্যান্ডে দক্ষিণ কোয়িরাভিত্তিক নির্মাতা স্যামাসাং ব্র্যান্ডের স্মার্টফোন এবং ট্যাবলেট পিসি বিপণনে আইনি নিষেধাজ্ঞা জারি করার আবেদন জানিয়েছে।

অ্যাপল আইনজীবীর অভিযোগ, অ্যাপলের অন্তত তিনটি স্মার্টফোন এবং ট্যাবলেট পিসির মডেল অনুকরণ করেছে স্যামসাং। এর মধ্যে বহুল আলোচিত স্যামসাং গ্যালাক্সি ট্যাব ১০.১ মডেলও অন্তর্ভুক্ত।

দু দিনের বক্তব্য শোনর পর আইনজীবী এডগার ব্রিঙ্কম্যান বলেন, এ ধরনের দুটি বিখ্যাত প্রযুক্তির নির্মাতার আইনি লড়াইয়ে কোনো পক্ষে রায় দেওয়া সত্যিই কঠিন। কারণ এ মামলায় রায় যার অনুকূলেই যাক হয়রানি জুটবে ভোক্তাদের কপালেই।

উল্লেখ্য, আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে এ মামলার রায় হবে। এরই মধ্যে অ্যাপল অভিযুক্ত স্যামসাং স্মার্টফোন এবং ট্যাবলেট পিসি বিশ্ব বিপণন বন্ধে আইনি সহায়তা চেয়েছে। এ আবেদন মঞ্জুর হলে গ্যালাক্সি ট্যাব ভোক্তাদের জন্য জটিল পরিস্থিতির সৃষ্টি হবে।

অন্যদিকে স্যামসাংয়ের আইনজীবী বলছেন, এখনও অ্যাপল সুনির্দিষ্ট কোনো অভিযোগপত্র আদালতে প্রমাণ হিসেবে উপস্থিত করতে পারেনি। সময়েই বলে দেবে এ লড়াইটা কার অনুকূলে যাবে। তবে স্যামসাং ট্যাবলেট ভক্তদের জন্য এ লড়াই সুখকর নয়।

বাংলাদেশ সময় ১৫৩২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।