ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আফ্রিকাজুড়ে ইন্টারনেট

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১১
আফ্রিকাজুড়ে ইন্টারনেট

আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে মোবাইল ফোনভিত্তিক ইন্টারনেট সেবা ছড়িয়ে দেওয়া হচ্ছে। এরই মধ্যে নরওয়ে এ সেবার জন্য এমটিএনয়ের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ মুহূর্তে মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারের জন্য সর্বাধিক জনপ্রিয় অপারেটিং সিস্টেম অপেরা। এই অপেরা শক্তিকে পূঁজি করে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।

এমটিএন সূত্র জানিয়েছে, অপেরা সিস্টেমের মাধ্যমে সাধারণ মানুষের কাছে মোবাইল ফোনভিত্তিক সহজলভ্য, ব্যবহারবান্ধব এবং তুলনামূলক দ্রুতগতির ইন্টারনেট সেবা নিশ্চিত হবে।

এমটিএন গ্রুপের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা ক্রিস্টিয়ান ডি ফারিয়া জানান, ইন্টারনেট সংযোগ এবং এমটিএন সাইটের মাধ্যমে দ্রুতই এর তথ্যসেবা সাধারণ মানুষের কাছে পৌছে দেওয়া সম্ভব। এ সেবার মাধ্যমে গ্রাহকরা মাত্র এক ক্লিকেই তার পছন্দের সঙ্গীত, সংবাদ, গেম এবং প্রতিদিনের প্রয়োজনীয় তথ্যসেবা উপভোগ করতে পারবেন।

এ মুহূর্তে সাধারণ মানের মোবাইল ফোনে দ্রুতগতির ইন্টারনেট সেবা দিতে অপেরা হচ্ছে সবচেয়ে নির্ভরযোগ্য সিস্টেম। এ ধরনের সেবার মাধ্যমে আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা আরও সুপ্রসারিত হবে বলে সংশ্লিষ্টদের ধারণা।

বাংলাদেশ সময় ১৭৩১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।