ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইটিইউয়ের ২৯ লাখ রুপী পুরস্কার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১১
আইটিইউয়ের ২৯ লাখ রুপী পুরস্কার

ইউনাইটেড নেশান’র ইনফরমেশন কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) এজেন্সি ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) তথ্যপ্রযুক্তি উদ্ভাবকদের চুড়ান্ত বিজয়ীদের মধ্যে ২৯ লাখ রুপী পুরস্কার ঘোষণা করেছেন।

জেনেভায় অনুষ্ঠিতব্য ‘আইটিইউ টেলিকম ওয়ার্ল্ড ২০১১’ এর অংশ বিশেষে তথ্যপ্রযুক্তিভিত্তিক উদ্ভাবনা প্রতিযোগীতা আগামী ২৪ অক্টোবর থেকে শুরু হয়ে চলবে ২৭ অক্টোবর পর্যন্ত।

এখানে বিষয় থাকবে দুইটি একটি ইয়াং ইনোভেটরস এবং অন্যটি ডিজিটাল ইনোভেটরস। বিষয় দুইটির মধ্যে বাছাইকৃত ছয়টি অন্যতম তথ্যপ্রযুক্তি সৃষ্টিশীল উদ্ভাবনার জন্য সেরাদের পুরস্কৃত করা হবে। আয়োজকদের মতে এ প্রতিযোগীতা আইসিটি প্রবর্তকদের আরও উৎসাহিত করে তুলবে।

উল্লেখ্য, চুড়ান্ত পর্যায়ে অংশগ্রহণের জন্য ১২০ জনের মধ্যে ৬০ জন জেনেভার আইটিইউ টেলিকম ওয়ার্ল্ড ইভেন্টে অংশ নিতে পারবে। অনলাইনে আইটিইউ টেলিকম ওয়ার্ল্ডের কমিউনিটি ভোটিং পদ্ধতিতে বছাই কার্যক্রম হবে।  

ইয়াং ইনোভেটরস বিভাগে ১৮ থেকে ২৫ বছর বয়সীরা অংশ নিতে পারবে। এছাড়াও বিশেষ শর্ত সাপেক্ষে যে কোনো প্রজেক্ট আইডিয়া অবশ্যই স্বতন্ত্রভাবে বর্তমান নিয়োগকারীর মানোন্নয়ন করে উপস্থাপন করতে হবে। আর ডিজিটাল ইনোভেটরস বিভাগ উন্মুক্ত। এনজিও কিংবা অন্যান্য নন-প্রোফিট প্রতিষ্ঠান এ বিভাগে অংশ নিতে পারবে। অংশগ্রহণকারীরা তাদের উদ্দেশ্যসমূহ- সাস্থ্য, শিক্ষা, পরিবেশ এবং সামাজিক খাতে আইসিটি সহায়তায় অগ্রসর করতে পারবে।

উপস্থাপিত প্রকল্পের কয়েকটি দিক বিচার বিশ্লেষণ করা হবে। যেমন প্রকল্পটি কতোটুকু যুক্তিসম্মত, ব্যবহারের উপযোগী এবং আবেদনকারীর অভিজ্ঞতার উপরে। পাবলিক এবং প্রাইভেট প্রতিষ্ঠানের নির্বাচক দলের সদস্যরা প্রতি বিভাগ থেকে ৩ জন করে চুড়ান্ত বিজয়ীকে বাছাই করবে।

এ প্রতিযোগীতায় অংশগ্রহণে ইচ্ছুকরা অনলাইনে আবেদন করতে পারবে। আবেদনের সময়সীমা ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।