ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সামাজিক মাধ্যম বিরক্তিকর

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০১১

বর্তমান বিশ্বে অনলাইন সামাজিক মাধ্যমগুলো জনপ্রিয় হলেও সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এর ভিন্ন তথ্য। তথ্যপ্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের গবেষণায় দেখা গেছে এসব মাধ্যম ব্যবহারকারীর ৪ জনের ১ জন অনীহা প্রকাশ করেছে।

তবে এক তৃতীয়াংশের বেশি ব্যবহারকারী সবসময় ছিল অতি উৎসাহী।

নতুন এ গবেষণা তথ্য মতে, এ বয়সীমার ফেসবুক, টুইটার এবং ইউটিউব ব্যবহারকারীর প্রধান একটি দল মাধ্যমগুলো কম ব্যবহার করে। ১৮ থেকে ২৯ বছর বয়সী ব্যবহারকারীর ৪ জনের ১ জন গার্টনারকে দেওয়া মন্তব্যে জানিয়েছেন, অন্তর্ভূক্তের শুরু থেকেই তারা সামাজিক মাধ্যমকে অগ্রাহ্য করে আসছেন। সেইসঙ্গে অনেক সাইট প্রত্যাখানের মূল কারণও অনীহা।

এছাড়া অন্যান্য ব্যবহারকারীর সঙ্গে তুলনামুলক প্রতিবেদন অনুযায়ী ৩৭ শতাংশ ব্যবহারকারীর এ দিকটাই প্রবল আগ্রহের কথা প্রকাশ পায়। কিন্তু সত্যিকার অর্থে এটি অতীত। তাদের মতে সাইটগুলো কম ব্যবহারের কারণ অনলাইন বন্ধুত্বের ভিত্তি সুদৃঢ় নয় ও তথ্য প্রাইভেসি নিয়েও তারা উদ্বিগ্ন। বেশিরভাগ ব্যবহারকারী এ মাধ্যমে সক্রিয় ছিলনা। তবে কিছু ব্যবহারকারীর পছন্দের বিষয় ফটোগ্রাফ। ফেসবুক বিশ্বের সবচেয়ে বড় ডিজিটাল ফটোগ্রাফ ভান্ডার। আর গুগলের পিসাকো ফেসবুকের প্রধান প্রতিপক্ষ।

বেশিরভাগ ব্যবহারকারীর ১০০ টির নিচে অনলাইন ফ্রেন্ড ছিল যেটি আগের অন্য গবেষণা প্রতিবেদনের তুলনায় খুবই সিমীত। এ বিষয়ে ডিজিটাল মার্কেটিং ফার্ম সীরোস’র প্রধান নির্বাহী পল ফিফিল্ড বলেন, ব্যবহারকারীরা জানিয়েছিলেন যে আগেই তারা ধারণা করেছিল শীঘ্রই এসব মাধ্যমে আগ্রহ হারিয়ে ফেলবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।