ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুকে ছবির ‘প্রি-অ্যাপ্রুভ’ শর্ত

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১১
ফেসবুকে ছবির ‘প্রি-অ্যাপ্রুভ’ শর্ত

নিজেকে বদলে নিতে ফেসবুক সব সময়ই সক্রিয়। এবার তাই ছবির যত্রতত্র ব্যবহার নিয়ন্ত্রণে ফেসবুক যুক্ত করেছে ‘প্রি-অ্যাপ্রুভ ফটো ট্যাগ’ শর্ত।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

নতুন এ টুলসের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা ইচ্ছামতো অন্য কারো ছবি প্রচারে জুড়ে দিতে পারবে না। এ জন্য ছবির মালিকের অনুমতি বাধ্যতামূলক করা হচ্ছে।

অনেকে বন্ধুদের অপ্রস্তুত করার জন্য ছবি তুলে তা ফেসবুকে ছড়িয়ে দেয়। এ নিয়ে ফেসবুক কর্তৃপক্ষের কাছে অন্তহীন অভিযোগ জমা পড়েছে। তাই এ সমস্যা নিয়ন্ত্রণে ‘প্রি-অ্যাপ্রুভ ফটো ট্যাগ’ টুলস উন্নয়নের সিদ্ধান্ত নেয় ফেসবুক।

এরই মধ্যে ফেসবুক ব্যবহারকারীরা এ টুলসকে স্বাগত জানিয়েছে। তবে অপ্রচারকারীদের জন্য এ প্রতিরোধ মোটেও সুখকর নয়। এখন থেকে অন্যের ছবি ট্যাগ করতে তার অনুমতি হবে প্রধান শর্ত।

ফেসবুক পণ্য ব্যবস্থাপক কেট ওনেইল জানান, এ ধরনের সেবার জন্য দীর্ঘদির ধরেই ফেসবুককে অনুরোধ করা হচ্ছিল। তাই কাউকে ছবির মাধ্যমে অপ্রস্তুত করার প্রচেষ্টাকে ফেসবুক সমর্থন করে না। এ পরিস্থিতি থেকে ফেসুবক গ্রাহকদের পরিত্রাণ দিতেই এ ‘প্রি-অ্যাপ্রুভ ট্যাগ’ চালু করা হলো।

এর ফলে ‘প্রি-অ্যাপ্রুভ ট্যাগ’ ছাড়া কোনো ছবিই কেউ আপলোড বা ফেন্ডস লিস্টে ট্যাগ করতে পারবে না। এ কৌশলের মাধ্যমে গ্রাহকের ব্যক্তিতথ্য এবং ছবির নিরাপত্তা আরও জোরালো হবে। এছাড়াও কারো আপত্তিকর কোনো ছবি অন্য কেউ ফেসবুক লিস্টে ছড়িয়ে দিতে পারবে না।

সূত্র জানিয়েছে, এখন ফেসবুক প্রতিনিয়তই ব্যবহারকারীদের ব্যক্তি নিরাপত্তা সংশ্লিস্ট টুলসের মানোন্নয়নে কাজ করছে। এ পরিবর্তন কোনোভাবেই ব্যক্তিতথ্য চর্চাকে ব্যাহত করবে না। এর ফলে ফেসুবক সংস্কৃতিতে গ্রাহকদের তথ্য নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা আরও সুসংহত হবে বলে বিশেষজ্ঞেরা অভিমত দিয়েছেন।

বাংলাদেশ সময় ১৬২৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।