ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্টিভ পদ ছাড়লেন, তবে উদ্ভাবনা নয়

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১১
স্টিভ পদ ছাড়লেন, তবে উদ্ভাবনা নয়

তথ্যপ্রযুক্তির আকাশজুড়ে কালো মেঘের ঘনঘটা। কমপিউটার বিশ্বের মহাগুরু এবং অ্যাপলের কর্ণধার স্টিভ জবস তার সিইও পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

অ্যাপল সূত্র এ তথ্য জানিয়েছে।

এ মুহূর্তে অনলাইনজুড়ে শুধুই স্টিভ জবসের জয়জয়কার। বিশ্বব্যাপী অ্যাপল ভক্তরা স্টিভের এ পদত্যাগ মেনেই নিতে পারছেন না। তাই টুইটার, ফেসুবক এবং গুগল প্লাসে লাখ লাখ মন্তব্যে সরব হয়ে উঠেছে সামাজিক নেটওয়ার্ক।

এরই মধ্যে অ্যাপলের সিইও পদ থেকে পদত্যাগের খবরে আন্তর্জাতিক শেয়ারবাজারে অ্যাপলের প্রতিটি শেয়ারমূল্য ৪.১ ভাগ কমে গেছে। ফলে তথ্যপ্রযুক্তির বাজারে বড় ধরনের নেতিবাচক প্রভাব পড়েছে।

আইটি বাজার বিশ্লেষকদের ভাষ্যমতে, এ পদত্যাগ একেবারেই অপ্রত্যাশিত, অনাকাঙ্খিত। এ খবরে অ্যাপলের শেয়ার দিনে দিনে কমতে শুরু করবে বলেও অনেকে আশঙ্কা করছেন।

বাজার বিশেষজ্ঞ কলিন গিলিস জানান, এ মুহূর্তে আইসিটি বিশ্বকে নেতৃত্ব দিতে স্টিভ জবসের মতো নির্বাহীর বিকল্প পাওয়া খুব কঠিন। তবে তিনি এখনও অ্যাপল উদ্ভাবনার প্রাণ সঞ্চারক হিসেবে নেপথ্যে কাজ করবেন বলে ধারণা করা হচ্ছে।

এ মুহূর্তে অ্যাপলে সিইও পদের দায়িত্ব পেতে পারনে টিম। স্টিভের সবচেয়ে ঘণিষ্ট সহযোগী হিসেবে তার নামটিই আসছে সবার আগে। অ্যাপলের আকাশচুম্বি সাফল্যের পেছনে টিমের অবদানও কম নয়।

সুদীর্ঘ রোডম্যাপ আর সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে অ্যাপলকে শীর্ষে নিতে টিমের অবদানের কথা স্টিভও তার দেওয়া সাক্ষাৎকারে মাঝেমধ্যেই বর্ণনা করেছেন। এ অর্থে টিম এ পদের জন্য যোগ্য উত্তরসূরি।

প্রতিটি উদ্ভাবনা নিয়ে স্টিভের সুমিষ্ঠ পণ্য উদ্বোধনী বক্তব্যে অ্যাপলের পণ্য বিক্রিতে জাদুকরি প্রভাব বিস্তার করেছে বিপণন সংশ্লিষ্টরা জানিয়েছেন। এ কারণেই শুরু থেকেই অ্যাপল কয়েক ধাপ এগিয়ে ছিল।

অ্যাপল ভক্তরা এটা জানেন স্টিভ তাদের জন্য সময়ের সেরা পণ্যটিই বাজারে প্রকাশ করেন। তাই নতুন কোনো অ্যাপল পণ্য প্রকাশের কথা থাকলেই ক্রেতারা হুমড়ি খেয়ে পড়েন।

গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের মুখপাত্র গারটেনবার্গ জানান, অ্যাপল মানেই সময়ের সব চাহিদা পূরণের সামর্থ্য আছে। কেননা এসব ডিজিটাল পণ্যের মান নির্ণয়ে কাজ করেছেন প্রযুক্তিগুরু স্টিভ জবস। শত শত কোটি মানুষের এ মহাবিশ্বের জীবনমান উন্নয়নে স্টিভ দিয়েছেন অসংখ্য উদ্ভাবনা। এর মধ্যে আইফোন৫ আর আইফোন৩ সব কিছুকে ছাড়িয়ে গেছে।

অ্যাপলের এশিয়ান প্রতিদ্বন্দ্বী তাইওয়ানের এইচটিসি এবং দক্ষিণ কোরিয়ার স্যামসাংয়ের জন্য অবশ্য এ খবর সুবার্তা বয়ে এনেছে। এরই মধ্যে অ্যাপলের তুলনায় তাদের শেয়ারমূল্যও বাড়তে শুরু করেছে।

স্মার্টফোন এবং ট্যাবলেট পিসির প্রবক্তা স্টিভ জবস বিশ্বব্যাপী প্রযুক্তি ভক্তদের কাছে মহাউদ্ভাবক হিসেবে একনামে সুপরিচিত। গত কয়েকটি বছরে এ দুটি পণ্য পুরো বিশ্বের অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক এবং পরিবেশের দৃশ্যপট পুরোপুরি বদলে দিয়েছে।

বিল গেটসের কমপিউটার আবিস্কারের সময় যেমন প্রযুক্তিবিস্কোরণ ঘটেছিল, ঠিক তেমন চিত্রই ফুটে ওঠে স্মার্টফোন আর ট্যাবলেট পিসির আর্বিভাবে। স্টিভ হচ্ছেন মাইক্রোসফট প্রতিষ্ঠায় বিল গেটসের অন্যতম কাছের বন্ধু এবং সহযোগী। এক মতবিরোধের মধ্যে দিয়ে স্টিভ মাইক্রোসফট ছেড়ে অ্যাপল প্রতিষ্ঠা করেন।

নকিয়ার প্রধান নির্বাহী স্টিফেন ইলোপের ভাষ্যমতে, কমপিউটার শিল্প অঙ্গনে স্টিভের তুলনা তিনি নিজেই। ভবিষ্যৎ চাহিদাতে সময়ের অনেক আগেই কল্পনা করতে পারদর্শী ছিলেন স্টিভ। আর নিরলস পরিশ্রম ও কর্মদক্ষতার শক্তি দিয়ে তিনি তা বাস্তবায়নও করতে পারতেন।

বিশ্বের প্রযুক্তিগুরু স্টিভ জবস অ্যাপলের সিইও পদ থেকে দায়িত্ব ছেড়েছেন ঠিকই। কিন্তু এখনও অ্যাপলকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার উদ্ভাবনী ভাবনা থেকে তিনি সরে যাননি। স্টিভ আবারও নিজেকে স্বমহিমায় নিত্যনতুন উদ্ভবনার মাধ্যমে ভক্তদের সামনে উপস্থিত করবেন এমন প্রত্যাশাই করছেন বিশ্বের কোটি কোটি অ্যাপল ভক্ত।

বাংলাদেশ সময় ১৭৪৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।