ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মোবাইল ফোনেই ৫০ ভাগ ইন্টারনেট!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১১
মোবাইল ফোনেই ৫০ ভাগ ইন্টারনেট!

বিশ্বজুড়েই বাড়ছে মোবাইল ফোনকেন্দ্রিক ইন্টারনেট ভোক্তা। এ তত্ত্বের জরিপভিত্তিক ফলাফলের নজির মিলেছে যুক্তরাজ্যে।

এ মুহূর্তে যুক্তরাজ্যের শতকার ৫০ ভাগ ভোক্তা মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

যুক্তরাজ্যের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিক্স (ওএনএস) সূত্র জানিয়েছে, এ মুহূর্তে যুক্তরাজ্যের ৭১ ভাগ ইন্টারনেট ব্যবহারকারীর বয়স ১৬ থেকে ২৪ বছরের মধ্যে। এ বয়সীরাই মূলত ইন্টারনেটের প্রসারে মূখ্য সঞ্চালকের দায়িত্ব পালন করছে।

এ উদ্দেশ্য পরিচালিত জরিপে প্রকাশ, যুক্তরাজ্যের ৪৫ ভাগ ইন্টারনেট ভোক্তা ঘরে ও বাইরে মোবাইল ফোনেই এ সেবা উপভোগ করে থাকেন। মোবাইল ফোনেই ইন্টারনেট সহজলভ্য হওয়ায় ঘরোয়া ইন্টারনেট ভোক্তার সংখ্যাও বাড়ছে দ্রুতই।

ওএনএস সূত্র মতে, যুক্তরাজ্যের ৭৭ ভাগ মানুষ এখন ঘরোয়া পরিসরে ইন্টারনেট ব্যবহার করে। ২০০৬ সালে এ সংখ্যা ছিল ৫৭ ভাগে। গত পাঁচ বছরে এ সংখ্যা চার ভাগ হারে বেড়েছে।

এখন যুক্তরাজ্যের আর মাত্র ২৩ ভাগ মানুষ অফলাইনে (ইন্টারনেট ছাড়া) আছেন। জরিপ সূত্র জানিয়েছে, এ সংখ্যক মানুষ ইন্টারনেট থেকে দূরে থাকতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন। অর্থাৎ ইন্টারনেটকে তারা চাহিদার তালিকা থেকে বাদ রাখতে চান।

ডটকম শিল্পের অগ্রদূত মার্থা লেন ফক্সকে যুক্তরাজ্য সরকারের ডিজিটাল প্রকল্প পরিচালনার দায়িত্ব দেওয়ার পর থেকেই দ্রুতই যুক্তরাজ্যের ইন্টারনেট চাহিদা বাড়তে থাকে। নানামুখী উদ্যোগ আর প্রচারণা মাধ্যমে মার্থা ইন্টারনেট প্রাত্যহিক জীবনের অন্যতম চাহিদা হিসেবে প্রতিষ্ঠা করতে পেরেছেন বলেই এ অপ্রত্যাশিত সাফল্যে পেয়েছে যুক্তরাজ্য।

মার্থা লেন ফক্স জানান, মাত্র কিছুদিন আগেও ঘরোয়া কোনো কাজেই ইন্টারনেটের প্রয়োজনীতা ছিল না বলেই অনেকে মনে করতেন। কিন্তু এ চিত্রটা এখন ঠিক বিপরীত। বদলেছে ধারণা। বেড়েছে চাহিদা। আর ইন্টারনেট হয়ে উঠেছে অধিকাংশ নাগরিকের অবিচ্ছেদ্য সঙ্গী।

বাংলাদেশ সময় ১৫৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।