ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সর্বোচ্চ বেতনের সিইও টিম কুক!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১১
সর্বোচ্চ বেতনের সিইও টিম কুক!

অ্যাপলের প্রধান নির্বাহী থেকে মাত্র ক’দিন আগে ইস্তফা দিয়েছেন প্রযুক্তিগুরু স্টিভ জবস।

বিশ্বের ব্যবসা অঙ্গনে সবচেয়ে প্রভাবশালী সিইও হিসেবে স্টিভ ছিলেন খ্যাতির খতিয়ানের শীর্ষে।

কিন্তু সিইও পদ অলংকরণে তিনি বার্ষিক বেতন নিতেন মাত্র এক ডলার।

কিন্তু এ মুহূর্তে স্টিভের উত্তরসূরি সিইও টিম কুক হতে যাচ্ছেন বিশ্বের সর্বোচ্চ বেতন এবং প্রতিষ্ঠানের শেয়ারভুক্ত প্রধান নির্বাহী।

অ্যাপল বোর্ড কর্তৃপক্ষ টিমের জন্য শর্তসাপেক্ষে ১০ লাখ অ্যাপল শেয়ারের অনুমোদন করেছে। এ মুহূর্তে এসব শেয়ারের বাজারমূল্য ৩৮ কোটি ৩০ লাখ ৬০ হাজার ডলার।

শর্তের মধ্যে আছে, এ ১০ লাখ শেয়ার টিমের জন্য বরাদ্দ হবে দু দফায়। এ জন্য তাকে আগামী এক দশক অ্যাপেলের সিইও পদে বহাল থাকতে হবে। এ শেয়ারের অর্ধেক দেওয়া হবে আগামী ২০১৬ সালের আগস্ট মাসে। আর দ্বিতীয় কিস্তি শেয়ার দেওয়া হবে ২০২১ সালে।

অ্যাপলের চিফ অপারেটিং অফিসার হিসেবে টিম সর্বশেষ ৮ লাখ ডলার বার্ষিক বেতন পেয়েছেন। প্রণোদনা বোনাস পেয়েছেন ৯ লাখ ডলার। আর ২০০৯ সালে স্টিভের চিকিৎসাকালীন সিইও পদে দূর্দান্ত দায়িত্ব পালন করায় তাকে ৫০ লাখ ডলার নগদঅর্থ ছাড়াও পেয়েছেন ৭৫ হাজার কোম্পানি বোনাস শেয়ার।

এ হিসাবে ২০১০ পুরোটা সময়ে টিমকে অ্যাপলের পক্ষ থেকে ৫ কোটি ৯০ লাখ ডলার সম্মানী ভাতা দেওয়া হয়। বিশ্বের তথ্যপ্রযুক্তি শিল্পে বেতনের হিসাবে টিমই এখন সর্বোচ্চ বেতনপ্রাপ্ত নির্বাহীর আসনে অধিষ্ঠিত।

বাংলাদেশ সময় ১৫৫৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।