ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফোন৫ নমুনা সেট গায়েব

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১১
আইফোন৫ নমুনা সেট গায়েব

আবারও ধাক্কা খেলো অ্যাপল। বিখ্যাত এ প্রতিষ্ঠান থেকে আবারও বাজারে ছাড়ার আগেই গায়েব হয়ে গেছে একটি আইফোন।

অ্যাপলের একজন কর্মী একটি বার থেকে আইফোনটি নিয়েছেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। সিনেট সূত্র এ তথ্য জানিয়েছে।

ঘটনাটি গত জুলাইয়ে ঘটলেও তা গোপন ছিলো। তবে এটি খুঁজে বের করতে হন্যে হয়েছে অ্যাপেল কর্তৃপক্ষ। গেলো বছর আরো একটি আইফোন হারানোর অভিজ্ঞতা রয়েছে অ্যাপেলের। শেষ জানা গিয়েছিলো ফোর প্রোটোটাইপের ওই আইফোনটি একটি জুয়ারি ব্লগের কাছে বিক্রি হয়েছিলো ৫ হাজার ডলারে। তবে এবারের আইফোনটির গন্তব্য কোথায় হতে যাচ্ছে বা হয়েছে তা নিয়ে রীতিমতো শঙ্কিত অ্যাপেল। কারণ একটি মেক্সিবান বার থেকে সেটি হারিয়েছে এবং যে এটি হাতিয়ে নিয়েছে তার জন্য এটি ২০০ ডলারে বেচে দিতেও বাধবে না।

সিনেট বলেছে, এখনো আইফোনটির ব্যাপারে বিস্তারিত জানা যায়নি। এর আইওএস অপারেটিং সিস্টেমটি কেমন এবং এটি দেখতেই বা কি রকম তা জানা নেই।

ভবিষ্যত এই ফোনটির বিষয়ে অ্যাপেল যতক্ষণে প্রকাশ্য ঘোষণা না দিচ্ছে ততক্ষণে কিছুই জানা যাচ্ছে না। অক্টোবরের গোড়ার দিকে আইফোনটির আনুষ্ঠানিক উদ্বোধনের কথা ছিলো। তবে এ নিয়ে মুখ খুলতে নারাজ অ্যাপেল। স্যানফ্রান্সিসকো পুলিশ বিভাগ বলছে, কোম্পানির পক্ষ থেকে এ পর্যন্ত কোনো পুলিশ রিপোর্ট দাখিল করা হয়নি।

স্যানফ্রান্সিসকোর চাভা ২২ বার থেকে আইফোনটি হারিয়ে যাওয়ার দুয়েক দিন পর অ্যাপেলের একজন কর্মকর্তা পুলিশে ফোন করে জানায়, আইফোন ডিভাইসটি তাদের জন্য অমূল্য এবং যেভাবেই হোক তারা এটি ফেরত পেতে চায়।

সূত্র জানিয়েছে, অ্যাপেলের ইলেক্ট্রনিক ডিভাইস বলছে এটি স্যানফ্রান্সিসকোর বার্নাল হাইটস এলাকায় একটি দ্বিতলবিশিষ্ট বাড়িতে রয়েছে।

পুলিশ ও অ্যাপেলের নিজস্ব তদন্ত দল ওই বাড়িটিতে গিয়েছিলো। সেখানে ২০ বছরের এক তরুণ জানালো ঘটনার রাতে চাভা ২২ বারে সে ছিলো তবে আইফোনের ব্যাপারে সে কিছুই জানে না। পুলিশ তার ঘরে তল্লাশি চালিয়েও কিছু পায়নি। বাড়িটি ছেড়ে আসার আগে অ্যাপেল কর্মকর্তা তরুণটিকে ক্যাশ অফার করেছিলো আইফোনটি ফেরত পাওয়ার প্রত্যাশায়। কিন্তু তরুণটি তার অবস্থানে অনঢ়। শ্রেফ জানিয়ে দিয়েছে আইফোনের বিষয়ে তার কিছুই জানা নেই।

এদিকে বারের মালিক জোসে ভেলে বলেছেন, পুলিশ কিংবা অ্যাপেলের পক্ষ থেকে এ পর্যন্ত কোনো যোগাযোগ করা হয়নি। তবে তিনি জানান, মাস খানেক এক ব্যক্তি তার একটি আইফোন হারিয়ে যাওয়ার বিষয়ে বার বার ফোন করেছিলো। তিনি তাকে বলেছেন, এব্যাপারে কিছু জানেন না। কখনো কিছু জানলে তাকে ফোন করে জানাবেন।

গত বছরের ঘটনার পর অ্যপালের সতর্কমূলক ব্যবস্থার কোনো কমতি ছিলো না। কিন্তু তার পরেও আইফোনটি হারিয়ে যাওয়ায় উদ্বেগেই রয়েছে অ্যাপেল।

বাংলাদেশ সময় ১২০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১১       

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।