ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এশিয়ার ঘরে আইপ্যাড

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১১
এশিয়ার ঘরে আইপ্যাড

আত্মপ্রকাশেই আগেই আইফোন৫ সিরিজের একটি মডেল নিয়ে ভাবনায় পড়েছে অ্যাপল। তাই আইপ্যাড২ নিয়ে আরও সতর্ক অবস্থা নিয়েছে অ্যাপল।

এমনিতেই স্টিভ জবসের কমতি এখনও ভোগাচ্ছে পুরো অ্যাপলকে।

এরই মধ্যে কয়েক দফা আন্তর্জাতিক প্রদর্শনীতে অ্যাপল ভক্তদের বাজিমাত করেছে আইপ্যাড২। আসছে অক্টোবরে এশিয়ার ইমার্জিং মার্কেটে আইপ্যাড২ তার আনুষ্ঠানিক আত্মপ্রকাশ করবে।

ওয়াল স্ট্রিট জার্নাল সূত্র জানিয়েছে, এবারের সবচেয়ে বড় অর্ডারের আইপ্যাড২ এর বিশ্ব বিপণন শুরু হবে ২০১২ সালের প্রথমভাগে। একই এ পণ্য এশিয়ার বাজারেও পাওয়া যাবে। তবে তার আকার হবে সীমিত।

আইপ্যাড২ থেকে আইপ্যাড১ এর মৌলিক ডিজাইন তত্ত্বের মধ্যে বিশ্লেষকেরা হাই রেজ্যুলেশনকেই দিচ্ছেন সর্বোচ্চ কারিগরি গুরুত্ব। আইপ্যাড২ এর রেজ্যুলেশন হবে ২০৪৮ বাই ১৫৩৬ পিক্সেল।

তবে আইপ্যাড২ এর কারিগরি বিভাগের কোনো সূত্রই এ মডেলতত্ত্ব নিয়ে তথ্য প্রকাশে অনীহা দেখিয়েছেন। আইফোন৫ এর একটি মডেল বাইরে চলে যাওয়ায় এ সতর্কতা আরও জোরালো করা হয়েছে।

অনেকে বলছেন, আইপ্যাড২ এর মডেলও অ্যাপলের নিরাপত্তা কক্ষ থেকে বাইরে চলে গেছে। তাই অ্যাপল এ নিয়ে কোনো মন্তব্যই করতে নারাজ।

তবে আশার বাণী হচ্ছে, আসছে অক্টোবরেই দীর্ঘ অপেক্ষার পর আইপ্যাড ভক্তদের কাছে পৌঁছাবে বহুল প্রতীক্ষিত আইপ্যাড২। তাই নজরদারিও বাড়িয়ে দিয়েছে অ্যাপল।

বাংলাদেশ সময় ১৭৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।