ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রাজ্যসভায় আইপ্যাড বাজেট

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১১
রাজ্যসভায় আইপ্যাড বাজেট

ভারতের রাজ্যসভা মন্ত্রীদের জন্য আইপ্যাড বাজেট বরাদ্দ করেছে। সরকারি কাজে কাগুজে ব্যবহার কমিয়ে আনতেই রাজ্যসভা এ বাজেট অনুমোদন করেছে।

সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

রাজ্যসভার ৭৯০ জন নীতিনির্ধারকের প্রত্যেকের জন্য ৫০ হাজার রুপীর বাজেট বরাদ্দ করা হয়েছে। সরকারি বিভিন্ন কাজের তথ্য, মতামত এবং নির্দেশন‍া সংরক্ষণ করতে আইপ্যাডসহ এ পণ্য পরিচালনা প্রশিক্ষণে এ বাজেট খরচ করা হচ্ছে।

রাজ্যসভার তথ্যপ্রযুক্তির মন্ত্রণালয়ের যুগ্মসচিব শরদা সুব্রাহ্মনিয়াম জানান, মন্ত্রীদের কার্যব্যবস্থায় আরও আধুনিকতা আর স্বচ্ছতা আনতেই এ উদ্যোগ। এরই মধ্যে আইপ্যাডকে সহজে পরিচালনা করতে মন্ত্রীদের প্রশিক্ষণও দেওয়া হচ্ছে। আর এ প্রশিক্ষণ চলবে ধারাবাহিকভাবেই।

শরদা আরও বলেন, এ প্রকল্পের মাধ্যমে রাজ্যসভা এবং মন্ত্রীদের কার্যক্রমকে কাগুজে সংস্কৃতি মুক্ত করা হবে। ধীরে ধীরে রাজ্যসভা হয়ে উঠবে ডিজিটালবান্ধব।

এরই মধ্যে উচ্চপর্যায়ের ২৪৫ জন সাংসদের মধ্যে ১০০ জনকে প্রশিক্ষণসহ আইপ্যাড এবং গ্যালাক্সি ট্যাব দেওয়া হয়েছে। এ প্রশিক্ষণে রাজসভার ক্ষমতাধর সাংসদ ই.এম.এস নাটচিপ্পানও আছেন। তবে রাজ্যসভাকক্ষে ট্যাবলেট পিসি ব্যবহারে অনুমত থাকলেও ইন্টারনেট সুবিধা পাওয়া যাচ্ছে না।

এ উদ্যোগের মাধ্যমে ভারতের রাজ্যসভা এবং রাজ্যকর্ম থেকে দীর্ঘদিনের আমলাতান্ত্রিক জটিলতার স্থায়ী সমাধান হবে বলে প্রকল্প সংশ্লিষ্টরা মনে করছেন। এর ফলে সরকারি কাজে আরও স্বচ্ছতা এবং দ্রুততা নিশ্চিত হবে।

বাংলাদেশ সময় ১৯৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।