ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হ্যাকারদের সম্মানী দিল ফেসবুক

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১১
হ্যাকারদের সম্মানী দিল ফেসবুক

হ্যাকাররাও কাজের -এর যৌক্তিক প্রমাণ দিল ফেসবুক। এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে সক্রিয় সামাজিক সাইট ফেসবুক অ্যান্টিহ্যাকারদের কাজের জন্য সম্মানিত করেছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

গত ক’দিন ধরে বিশ্বব্যাপী একটি শক্তিশালী ভাইরাস ফেসবুকে চোরা আক্রমণ চালাচ্ছিল। ফেসবুককে ভোক্তাদের কাছে বিতর্ক করাই ছিল এ ভাইরাসের মূল লক্ষ্য। আর এ সমস্যার দ্রুত সমাধানে ফেসবুক অ্যান্টিহ্যাকারদের কারিগরি সহযোগিতা প্রত্যাশা করে।

এতে অ্যান্টি হ্যাকাররাও এগিয়ে আসে। সমাধান হয় সমস্যার। আর অ্যান্টিহ্যাকারদের এ কাজের জন্য ৪০ হাজার ডলার (২৪ হাজার ৭০০ ইউরো) সম্মানী দিয়েছে। আলোচিত এ ব্লগভিত্তিক ভাইরাস নিয়ন্ত্রক প্রোগ্রামের নাম ‘বাগ বান্টি’।

এ প্রোগ্রামের মাধ্যমে এখন থেকে আগ্রহী অ্যান্টিহ্যাকাররা ফেসবুকের যে কোনো সমস্যা নিরসনে উন্মুক্ত সহায়তা করতে পারবে। এর জন্য প্রকৃত সম্মানীও দেওয়া হবে।

তবে হ্যাকারদের পজিটিভ কাজের জন্য এ সম্মানী বিশ্বের অগণিত হ্যাকারদের ভালো কাজে উৎসাহিত করবে বলে সংশ্লিষ্ট বিশেষজ্ঞেরা মনে করছেন। এ কাজে ফেসবুক অবশ্যই প্রসংশার দাবি রাখে।

বাংলাদেশ সময় ১৮৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।