ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপলের প্রতিদ্বন্দ্বী অ্যামাজন!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১১
অ্যাপলের প্রতিদ্বন্দ্বী অ্যামাজন!

এ বছরের শেষভাগে এসে চমকের অপেক্ষায় আছে অ্যামাজন ডটকম। বিশ্বের অনলাইন ব্যবসায় একেচেটিয়া আধিপত্য বিস্তার করেছে অ্যামাজন।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

তবে অ্যামাজনের এ বিকিকিনি সাফল্য অ্যাপলের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে উঠেছে। চাহিদা এবং দ্রুত পণ্য সরবরাহ গুণে অ্যামজন এখন মূল প্রতিষ্ঠানের চেয়েও বাজার ব্যবস্থাপনায় অপ্রতিরোধ্য হয়ে উঠেছে।

এ বছরের শেষ তিনমাসে ৫০ লাখ ট্যাবলেট পিসির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে অ্যামাজন। এ সরবরাহ তালিকায় আছে অ্যাপলের প্রতিদ্বন্দ্বী স্যামসাং, রিসার্চ ইন মোশন এবং মটোরোলা মবিলিটি।

এ তিন প্রতিষ্ঠানের ট্যাবলেট পিসি বিপণনে নতুন কিছু কৌশল অবলম্বন করতে যাচ্ছে অ্যামাজন। আর তা অ্যাপলের ভাবনার হয়ে উঠতে পারে-এমন সম্ভাবনা মোটেও উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞেরা।

এরই মধ্যে অ্যাপল বিশ্বব্যাপী ৩ কোটি আইপ্যাড বিক্রি করেছে। সঙ্গে তাল দিয়েছে ২০১০ সালে বাজারে আসা অ্যাপলের ট্যাবলেট পিসি। ফলে অন্য ব্র্যান্ডেগুলোর বাজার একেবারেই পড়তে শুরু করে।

তবে অ্যাপলের শক্ত প্রতিদ্বন্দ্বী স্যামসাং, রিসার্চ ইন মোশন এবং মটোরোলা একজোটে এ পরিস্থিতি সামলে উঠেছে। এখন শুধু আইপ্যাডটু বাজারে আসার অপেক্ষা। এবার তাই বছরের শেষভাগে ট্যাবলেট উন্মাদনায় কোন ব্র্যান্ড এগিয়ে যাবে তাই দেখার অপেক্ষায় আছেন ডিজিটাল বাজার বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ২১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।