ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্যক্তিতথ্য সংগ্রহে মাইক্রোসফট অভিযুক্ত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১১

মাইক্রোসফট তার উইন্ডোজ ফোন সেভেনে অনৈতিকভাবে ব্যবহারকারীদের তথ্যে হস্তক্ষেপ করায় অভিযুক্ত হয়েছে। কিন্তু অভিযোগের এই সত্যতা সঠিক নয় বলে বিষয়টি প্রত্যাখ্যান করেছেন মাইক্রোসফট।

অবস্থান সম্পর্কিত তথ্য রেকর্ড করার তথ্য প্রকাশ পাওয়ায় ব্যবহারকারীরা এ পণ্য ব্যবহার না করার জন্য মনস্থির করছেন।

সেমি ক্যামকার একজন ইএক্স-হ্যাকার এবং সিকিউরিটি বিশেষজ্ঞ যিনি এই তথ্য উদ্ঘাটন করে বিশ্বমাঝে প্রচার করেছেন। মাইক্রোসফটের পরিকল্পনা অবস্থান-অবগত এ বিষয়টি মার্কেটিং সিস্টেমে ডিভাইসের ফিজিক্যাল লোকেশন ব্যবহার করে অ্যাড-বেজড করে অর্থ উপার্জনের।

এছাড়া তার উ˜্ঘাটতি তথ্যে যুক্ত করেছেন আইফোন সম্পর্কেও। কিছুদিন আগে ঠিক একই ধরনের কার্যকলাপের অভিযোগে অ্যাপলের অভিযুক্তের কথা অনেকেই অবগত। আর এ মুহূর্তে জড়িয়েছে মাইক্রোসফট। গোপনে তথ্য সংগ্রহের নেতৃত্ব দেওয়ার অ্যাপলের বিরুদ্ধে অভিযোগ উঠে। ব্যবহারকারীদের সুইচ অফ থাকলেও গোপন কৌশলে ‘লোকেশন ডাটা’ প্রেরণ করে। উল্লেখ্য, ডব্লিউপিসেভেনে ব্যবহৃত কোড এটি খুঁজে বের করে। আর ফোনের ক্যামেরা এটি নিয়ন্ত্রণ করে। শুরুর প্রথম দিকে ক্যামেরার অ্যাপলিকেশন ব্যবহারকারীকে লোকেশন ডাটা ব্যবহারে সমর্থনের বিষয় জিজ্ঞাসা করে। তবে যেটাইহোক অনুসন্ধানে পাওয়া গেছে এই কোড ডিভাইসকে ডাটা সংগ্রহে সহয়তা করে।

আর সেই মতে এই মামালার নথিপত্র নগরীর সীটল আদালতে জমা রয়েছে। এ পর্যন্ত মাইক্রোসফট মামলার জবাব দিয়েছে অনেকটা অ্যাপলের মতো করেই। কিন্তু পরিস্থিতি পরিস্কার বোঝাচ্ছে মামলার অনৈতিক দিকটি দৃশ্যমান হবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।