ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জার্মানিতে ট্যাবলেট পিসির আধিপত্য

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১১
জার্মানিতে ট্যাবলেট পিসির আধিপত্য

জার্মানিতে বসেছে বিশ্বের সর্বাধিক আলোচিত ইলেকট্রনিক কনজিউমার পণ্য প্রদর্শনী ‘আইফা’।

প্রতিবছরই বিশ্বের তথ্যপ্রযুক্তি অঙ্গনের সর্বশেষ এবং আধুনিক পণ্যের পসরা বসে আইফা খ্যাত প্রদর্শনীতে।

এবারে এ আসরজুড়ে শুধুই ট্যাবলেট পিসির আধিপত্য। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এবারের এ আসরে কারিগরি বৈচিত্র নিয়ে শুরু হয়েছে তুমুল প্রতিদ্বন্দ্বীতা। কেউই যেন হার মানতে নারাজ। আগত দর্শনার্থীদের দৃষ্টিআকর্ষণ করতেই হবে।

তবে এ প্রতিযোগিতায় সুস্থ ধারার উদাহরণ প্রতিষ্ঠা করেছে স্যামসাং। জামার্নিতে স্যামসাংয়ের গ্যালাক্সি ট্যাব বিক্রিতে আইনি নিষেধাজ্ঞার আবেদন জানায় অ্যাপল। আদালতও এ আবেদনে সাড়া দেয়।

ফলে জার্মানিতে গ্যালাক্সি পণ্য বিক্রি নিষেধাজ্ঞায় আইনি জালে পড়ে স্যামসাং। আর আইফা প্রদর্শনীতেও এ নিষেধাজ্ঞা বহাল থাকছে। আদালতের প্রতি শ্রদ্ধা জানিয়ে এ আদেশ মেনে নিয়েছে স্যামসাং। আপাতত জামার্নিতে স্যামসাং গ্যালিক্স ট্যাব এবং স্মার্টফোন বিক্রি স্থগিতই থাকছে।

এবার আইফা প্রদর্শনীতে অ্যানড্রইডযুক্ত ট্যাবলেট পিসির সবচেয়ে বেশি কদর দেখা যাচ্ছে। এবারের আসরে ট্যাবলেট পিসি নিয়ে হাজির হয়েছে অ্যাপল, তোশিবা, সনি, স্যামসাং, লেনোভো এবং অ্যাসার।

এবারের আইফাতে সনি তাদের দুটি মডেলের ট্যাবলেট পিসি প্রদর্শন করেছে। একটি ট্যাবলেট ‘এস’। অন্যটি ট্যাবলেট ‘পি’। এ পণ্য দুটি নিয়ে প্রদর্শনীতে এবার ব্যাপক উৎসাহ দেখা গেছে। বিশেষজ্ঞদের মতে, এবার আইফা প্রদর্শনীতে সনিই বাজিমাত করেছে।

তবে বিশ্বের শীর্ষ দুটি প্রতিষ্ঠানের মধ্যে ডিজাইন পেটেন্টের এ লড়াই পুরো আয়োজনকেই খানিকটা ম্লান করে দিচ্ছে। স্মার্টফোন, আল্ট্রা নোটবুক, নেটবুক, আইপ্যাড এবং ট্যাবলেট পিসির বর্ণিল এবং উপস্থাপনা দর্শনার্থীদের মুদ্ধ করে তুলেছে।

এ আসরে একই ছাদের নীচে বিখ্যাত সব ব্র্যান্ডের ট্যাবলেট পিসি একইসঙ্গে দেখা এবং পছন্দ করার অনুভূতিটা নেহাত কম নয়। এ আসরের প্রকৃত সুফল ভোক্তাদের জন্যই নিবেদিত তা বিশেষজ্ঞদের ভাষাতেই সুস্পষ্ট।

বাংলাদেশ সময় ২১৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।