ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে মোবাইল বার্তা নিষিদ্ধ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১১
ভারতে মোবাইল বার্তা নিষিদ্ধ

ভারতে লক্ষাধিক টেলিকম গ্রাহক (মোবাইল এবং ল্যান্ডলাইন) অবশেষে টেলিকম অপারেটরদের ২৪ ঘণ্টার অযাচিত বাণিজ্যিক বার্তা এবং কলের হাত থেকে মুক্তি পাচ্ছে।

আগামী ২৭ সেপ্টেম্বর থেকেই ভারতে সরকারি এ নির্দেশ কার্যকর হবে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

ভারতের ন্যাশনাল কাস্টমার প্রিফারেন্স রেজিস্ট্রি (এনআরপিসি) সূত্র জানিয়েছে, টেলিকম অপারেটরদের ২৪ ঘন্টার বিজ্ঞাপনী এসএমএস এবং কণ্ঠবার্তা টেলিকম গ্রাহকদের জন্য যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছিল। এ নিয়ে ছিল অন্তহীন অভিযোগ।

টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (টিআরএআই) টেলিকমের মাধ্যমে সব ধরনের বাণিজ্যিক বার্তা নিয়ন্ত্রণে কাজ করে থাকে। গত বছর টিআরএআই অনুমতি ছাড়াই বিজ্ঞাপনী বার্তা প্রচারে একটি প্রতিষ্ঠানকে ২.৫ লাখ রুপি জরিমানা করা হয়।

আগের ‘ডু নট কল রেজিস্ট্রি’ এর বর্তমান প্রাতিষ্ঠানিক রূপ হচ্ছে এনআরপিসি। এ মুহূর্তে ভারতের টেলিকম গ্রাহকরা সরাসরি ১৯০৯ নম্বরে ডায়াল করে সব ধরনের বিজ্ঞাপনী বার্তা বন্ধ করতে পারেন। এছাড়াও ১৯০৯ নম্বরে এসএমএস করেও অযাচিত বার্তা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আরও বিস্তারিত জানতে হলে (www.nccptrai.gov.in) এ সাইটে তথ্য পাওয়া যাবে। এ সাইটের ‘ইনফরমেশন ফর কাস্টমার’ লিঙ্কে এ সেবা সম্পর্কে আরও সুনির্দিষ্ট তথ্য দেওয়া আছে। এছাড়াও এ সাইটের ‘হাউ টু রেজিস্টার কমপ্লেইন্ট’ লিঙ্কে অভিযোগ লিপিবদ্ধ করার পদ্ধতিও উল্লেখ করা আছে।

এ সেবাভুক্ত হওয়ার পর প্রয়োজনে তিনমাস পর আবারও এ সেবামুক্ত হওয়া যাবে। এছাড়াও রাত ৯টা থেতে ভোর ৯টা পর্যন্ত এ ১২ ঘণ্টা কোনো ধরনের টেলিকম বিজ্ঞাপনী বার্তা প্রচার করা যাবে না বলেও সরকারি সূত্রে জানানো হয়।

সুনির্দিস্ট কোনো নীতিমালা না থাকায় টেলিকম অপারেটররা দিনরাত গ্রাহকদের বিজ্ঞাপনী বার্তা দিয়ে বিরক্ত করে থাকে। তবে আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ভারতে তা জরিমানাযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে।

বাংলাদেশ সময় ১৫৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।