ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্যামসাং-মাইক্রোসফট চুক্তি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১১
স্যামসাং-মাইক্রোসফট চুক্তি

স্মার্টফোন এবং ট্যাবলেট পিসির আরও আধুনিকায়নে এবার স্যামসাং জুটি গড়ল মাইক্রোসফটের সঙ্গে।

আগামী ১৩ সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিতব্য ‘মাইক্রোসফট বিল্ড ডেভেলপারস’ শীর্ষক সম্মেলনে এ সম্পর্কে আনুষ্ঠানিক তথ্য প্রকাশ করা হবে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

দ্য কোরিয়ান ইকোনমিক ডেইলি সূত্র জানিয়েছে, অ্যানড্রইড সিস্টেমের বিকল্প এবং শক্তিশালী অপারেটিং সিস্টেমের কাঁধে ভর করেই স্যামসাং তার পরবর্তী স্মার্টফোন এবং ট্যাবলেট পিসির বাজার তৈরি করতে চাইছে। এ কারণেই মাইক্রোসফটের সঙ্গে এ যৌথ চুক্তি।

আগামী ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া তিন দিনব্যাপী মাইক্রোসফটের আন্তর্জাতিক সম্মেলনে এ উদ্যোগের ঘোষণা দেওয়া হবে। স্যামসাং এবারই প্রথম মাইক্রোসফটের সঙ্গে কাজ করবে।

স্যামসাং সূত্র এ বিষয়ে এখনই কোনো মন্তব্য করতে নারাজ। এ মুহূর্তে মোবাইল ফোনের বিশ্বে নকিয়ার পরই দ্বিতীয় অবস্থানে আছে স্যামসাং। বিশেষজ্ঞদের ভাষ্যমতে, স্মার্টফোনে বিকল্প ধারার অপারেটিং সিস্টেম প্রস্তুত রাখতেই স্যামসাং আর মাইক্রোসফট কাজ করবে। গুগলের অ্যানড্রইড সিস্টেমের নির্ভরতা কমিয়ে আনতেই স্যামসাং এ চুক্তি করেছে।

গত মাসে স্মার্টফোনের হার্ডওয়্যার শিল্পোন্নয়নে মটোরোলার মোবিলিটি কিনেছে গুগল। এ অর্থ গুগল অচিরেই স্মার্টফোনের বাজারে বড় ধরনের পরিবর্তন আনবে। আগে থেকেই এ পরিস্থিতিটা সামাল দিতে স্যামসাং চুক্তি করল মাইক্রোসফটের সঙ্গে।

এ মুহূর্তে গুগল যে কোনো সেবাতেই অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। একচ্ছত্র আধিপত্য কায়েম করতে গুগল এবার ট্যাবলেট পিসি এবং স্মার্টফোনের দিকেও হাত বাড়াচ্ছে। তাই স্মার্টফোন এবং ট্যাবলেট পিসির জগতে গুগলের প্রবেশ মানেই প্রতিদ্বন্দ্বীদের ঘুম হারাম হওয়ার দশা।

এরই মধ্যে স্যামসাং আইফোনের জায়গায় গ্যালাক্সি ‘এস’ এবং আইপ্যাডের সমগুণে গ্যালাক্সি ‘ট্যাব’ বাজারে ছেড়েছে। তাই এখন চলছে অ্যাপল আর স্যামসাংয়ের দ্বিমুখী লড়াই। আর গুগল এসে জুড়ে গেলে তা হয়ে উঠবে ত্রিমুখী লড়াই।

তাই সময় এখন ট্যাবলেট পিসি আর স্মার্টফোনের ভক্তদের অনুকূলেই। বিশ্বসেরা প্রযুক্তিনির্মাতাদের এ মানোন্নয়নের প্রতিযোগিতায় সেরা সব পণ্যেই উদ্ভাবিত হচ্ছে। সুফলটা কিন্তু যাচ্ছে ভোক্তাদের ঝুড়িতেই।

বাংলাদেশ সময় ১৭২১ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।