ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাইক্রোসফটের কারিগরি ত্রুটি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১১
মাইক্রোসফটের কারিগরি ত্রুটি

বিশ্বব্যাপী মাইক্রোসফটের অনলাইন সেবায় আবারও বড় ধরনের কারিগরি ত্রুটি দেখা দিয়েছে।

এরই মধ্যে মাইক্রোসফটভুক্ত হটমেইল, অফিস৩৬৫ এবং স্কাইড্রাইভ সেবাভুক্ত ১০ কোটি ভোক্তা বিপাকে পড়েছেন।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র মতে, শুক্রবার সকাল থেকে এ সমস্যা দেখা দেয়। পরে তা দীঘস্থায়ী হলে মাইক্রোসফট এ ত্রুটি নিরসনে আরও তৎপর হয়। কিন্তু সমস্যার দ্রুত কোনো সমাধান দিতে এবারও ব্যর্থ হয় বিখ্যাত এ প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফটের কারিগরি বিভাগ জানিয়েছে, দ্য ডমেইন নেম সিস্টেম (ডিএনএস) সমস্যার কারণে নিবন্ধিত ঠিকানা (ইউআরএল) থেকে এ সাইট ব্রাউজ করা যাচ্ছে না। ফলে এ সাইট থেকে প্রাপ্ত সেবা থেকেও গ্রাহকরা বঞ্চিত হচ্ছেন।

এ ত্রুটির কারণে ক্লাউড আর লোকাল স্টোরেজ সেবা নিয়ে নতুন বিতর্কের সৃষ্টি হয়েছে। বিশ্লেষকদের ভাষ্যমতে, এ ধরনের সমস্যার কারণে ক্লাউডভুক্ত সেবাগুলো নিয়ে ভোক্তাদের আগ্রহে ভাটা পড়ছে। কেননা ক্লাউড সমস্যায় দ্রুত সমাধান পাওয়া যাচ্ছে না।

কিন্তু এ সেবাগুলো লোকাল স্টোরেজের আওতায় থাকলে এ সমস্যার দ্রুত সমাধান দিতে সামর্থ্য হতো মাইক্রোসফট। এবারের ত্রুটিতে ক্লাউডভিত্তিক ‘অফিস৩৬৫’ সেবা মাইক্রোসফটকে সবচেয়ে বেশি বিব্রত করেছে।

শুরু থেকেই ‘অফিস৩৬৫’ সেবা নিয়ে বিতর্কের গুরুপাকে পড়েছে মাইক্রোসফট। গত আগস্টের মধ্যভাগে থেকেই প্রায়ই এ সেবা অফলাইনে চলে যায়। কখনও কখনও ঘণ্টার পর ঘণ্টা পেরিয়ে গেলেও ভোক্তাদের থাকতে হয়ে সমস্যা নিরসনের অপেক্ষায়।

মাইক্রোসফট তাঁর প্রাতিষ্ঠানিক ব্লগে লিখেছে, ডিএনএস সমস্যার বিশ্বব্যাপী অফিস৩৬৫ এর অনলাইন ঠিকানা বদলে গেছে। তবে দ্রুতই এ সমস্যা নিরসনে ঠিকানা বদলে (সার্ভিস রিস্টোর) সেবা পুর্নবহাল করা হচ্ছে। এ ত্রুটির স্থায়ী সমাধানের কাজ শুরু করেছে মাইক্রোসফট।

বাংলাদেশ সময় ২১১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।