ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তৈরি হচ্ছে ফেসবুক ফোন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১১
তৈরি হচ্ছে ফেসবুক ফোন

‘ফেসবুক ফোন’ তৈরিতে বর্তমানে নামকরা মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো ছুটছে। আর এ মুহূর্তে এফবি ফোন তৈরির জন্য নিজেক প্রস্তুত করছে মোটোরোলা এমনই তথ্য প্রচার হয়েছে।

পণ্যটি ব্লুটুথ এসআইজি মাধ্যমে তালিকাভুক্ত।    

কেনই বা ছুটবেনা সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক, টুইটার আজকের দিনে মানুষের জীবনের অবিচ্ছেদ্য একটি অংশ হয়েছে এতে কোনোই সন্দেহ নেই। আর স্মার্টফোন নির্মাতারা বিষয়টি সুস্পষ্টভাবেই অবগত। তাই ব্যবহারকারীদের আকৃষ্ট করতে প্রয়োজনের দিকগুলো নজর দিয়ে যথোপযুক্ত অ্যাপলিকেশন জুড়ে দিচ্ছে এ জাতীয় ফোনে। কয়েক মাস আগে এইচটিসি এবং আইএনকিউ’র মতো কিছু প্রতিষ্ঠান পরবর্তী পর্যায়ের পণ্য হিসেবে এফবি ফোনের ঘোষণা করে। সোশ্যাল নেটওয়ার্কিং মাধ্যম পরিপূর্ণভাবে জুড়ে দিয়েছিল পণ্যের হার্ডওয়্যার বাটনে। যাতে সহজে অ্যাকসেস করা যায়। উল্লেখ্য, বর্তমানে বাজারে থাকা এইটিসি এর চাচা এবং সালসা ফোনে একই কার্যবৈশিষ্ট্য যুক্ত রয়েছে।

এর প্রচলনের বিষয়টি যদিও ছিল সময়ের। এ পর্যন্ত অন্যান্য প্রতিষ্ঠান যথার্তভাবেই এ বিষয়টি অনুসরণ করছে।

মটোরোলার ধারণাকৃত এফবি ফোন যেটি সফলকৃত অন্যান্য এফবি ফোনের মতো হবে। উল্লেখ্য, ‘ব্লুটুথ এসআইজি’ মটোরোলার ইএক্স ২২৫ মডেলের নতুন এ ফোন সম্পর্কে জানিয়েছে। এ মুহূর্তে পণ্যটির ছবি প্রকাশিত। ব্যবহারকারীরা এর বিশেষ বৈশিষ্ট্য যেমন পোর্ট্রইেট ফিজিক্যাল কোয়ার্টি কিবোর্ড, ফোনের নিচের বামপার্শ্বের ছোট আকারের ফেসবুক বাটনের মাধ্যমে উপভোগ করতে পারবে। ব্লুটুথ এসআইজি এর তথ্য মতে পণ্যটির প্রদর্শনী পর্দা ২.৪ ইঞ্চি এবং পেছনের দিকে ৩ এমপি ক্যামেরাযুক্ত।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে মটোরোলা এশিয়ান দেশগুলোর জন্য ইএক্স ২২৬ মডেলের ডুয়্যাল সিম হ্যান্ডসেট প্রস্তত করছে। বিষ্ময়কর বিষয় হচ্ছে বর্তমানের শীর্ষ মোবাইল ওএস অ্যান্ড্রুয়েড বাটন পণ্যটিতে থাকছেনা। সম্ভবত ইএক্স ২২৫ কুয়ালকমের ‘ব্রু ওএস’ নিয়ন্ত্রণ করবে যেটি আসলেই চমৎকার।

অনেকেই অবগত যে গত মাসে গুগল মটোরোলার মবিলিটি ১২.৫ বিলিয়ন ডলারের মালিকানা নেওয়ার কথা জানায়। এ বছরের শেষে এটি কার্যকরী হবে। এদিকে পণ্যটির মূল্য এবং প্রাপ্যতা সম্পর্কে এ পর্যায়ে অফিসিয়ালি কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। তবে সুনির্দিষ্ট হার্ডওয়্যার বৈশিষ্ট্য অনুযায়ী আলোচকরা ধারণা করছে পণ্যটির মূল্য মধ্যমানেরই হবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।