ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গ্যালাক্সির হার, আইপ্যাডের জয়

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১১
গ্যালাক্সির হার, আইপ্যাডের জয়

অ্যাপলের জয়। স্যামসাংয়ের হার।

এটি মডেল স্বত্ব অনুকরণের লড়াইয়ে জার্মানি আদালতের রায়।

এ নির্দেশ অনুযায়ী এখন থেকে স্যামসাং তাদের গ্যালাক্সি সিরিজের কোনো পণ্য জার্মানিতে বিক্রির আইনি বৈধতা স্বত্ব হারালো। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

আদালতের এ রায়ের ফলে জামার্নিতে স্যামসাং গ্যালাক্সি ট্যাবের ১০.১ মডেলটি একেবারেই বিপণন বৈধতা হারিয়েছে। এ রায় পুরো ইউরোপের জন্যও কার্যকর হতে পারে বলে জার্মানির আদালত সূত্র জানিয়েছে।

অবয়ব, দৃষ্টিশৈলী এবং ব্যবহারিক গুনাবলীর বিবেচনায় গ্যালাক্সি ট্যাব ১০.১ একেবারেই আইপ্যাডের অবিকল পণ্য। কারিগরিভাবেও এটি প্রমাণ হয়েছে।

এছাড়াও আইপ্যাডের সঙ্গে নতুন গ্যালিক্স ট্যাব ৭.৭ ইঞ্চিরও সাদৃশ্য পাওয়া গেছে। ফলে এ পণ্যটিও জার্মানিতে বিপণনযোগ্যতা হারিয়েছে।

এ মুহূর্তে বিশ্বব্যাপী ট্যাবলেট পিসির কার্তি আছে তুঙ্গে। এ বিপণন গতিকে ব্যবসায়িক মডেল হিসেবে নিয়ে স্যামসাং দ্রুত এর প্রতিদ্বন্দ্বী মডেল তৈরি করে বাজারে ছাড়ে। এরপর অ্যাপল বাজার প্রতিযোগিতার চাপে পড়লে আইনের আশ্রয় নেয় অ্যাপল। আর তাতে জয়টাও আসে অ্যাপলের ঘরেই।

অ্যাপল আর স্যামসাং তাদের মডেল স্বত্ব নিয়ে এখনও অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র এবং এশিয়ায় আইনি লড়াই চালিয়ে যাচ্ছে। এরই মধ্যে ‘আইপ্যাড কিলার’ হিসেবে গ্যালাক্সি ট্যাব তাঁর জনপ্রিয়তার কাঁধে ভর দিয়ে বাজারে শক্ত অবস্থান তৈরি করেছে। কিন্তু জামার্নির এ রায়ের ফলে অ্যাপল আর স্যামসাংয়ের সম্পর্কের টানাপোড়েন আরও জটিল হয়ে উঠবে বলে বিশ্লেষকেরা অভিমত দিয়েছেন। আর এতে স্যামসাংয়ের জয়ের রথও থমকে যাবে।

অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র এবং এশিয়াতেও যদি আদালতের রায় অ্যাপলের অনুকূলে যায় তবে পরিস্থিতিটা মোটেও ট্যাবলেট পিসি ভোক্তাদের জন্য সুখকর হবে না। এতে ট্যাবলেট পিসির বাজারে বৈরী অবস্থাও তৈরি হতে পারে বলে বিশ্লেষকদের আশঙ্কা করছেন।

বাংলাদেশ সময় ১৮৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।