ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশজুড়ে নকিয়ার ৩টি তথ্যসেবা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১১
দেশজুড়ে নকিয়ার ৩টি তথ্যসেবা

নকিয়া বাংলাদেশি গ্রাহকদের জন্য সর্বশেষ মোবাইল অ্যাপলিকেশন সিরিজ ওয়েদার নাও, স্টক অ্যাসিস্ট এবং স্কোরবোর্ড তথ্যসেবা চালু করেছে।

ঢাকাস্থ বাংলাদেশ আবহাওয়া পরিদপ্তরে আনুষ্ঠানিকভাবে এ নতুন তিনটি তথ্যসেবা মোবাইল অ্যাপলিকেশন চালু করা হয়েছে।

নকিয়া সূত্র এ তথ্য জানিয়েছে।

এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘অ্যাকসেস টু ইনফরমেশন’ এর প্রকল্প পরিচালক নজরুল ইসলাম খান প্রধান অতিথি ছিলেন।

এমসিসির তৈরি এ তথ্যবার্তার অ্যাপলিকেশনগুলো নকিয়ার অন্য সব অ্যাপলিকেশনের মতো আস্থা ও সুনামের সঙ্গে কাজ করবে বলে সংশ্লিষ্টরা অভিমত দিয়েছেন।

বাংলাদেশ সরকারের আবহাওয়া পরিদপ্তরের সঙ্গে যৌথ উদ্যোগে নকিয়া স্থানীয় গ্রাহকদের কাছে আবহাওয়ার পুর্বাভাষ ও প্রকৃতির বৈরী আচরণে সচেতন হওয়ার জন্য ‘ওয়েদার নাও’ নামে নতুন অ্যাপলিকেশন সুবিধা দিচ্ছে।

নকিয়া বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আবু দাউদ খান জানান, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন, সাইক্লোন এবং হারিকেনের মতো প্রাকৃতিক দুর্যোগে বাংলাদেশ প্রতিবছরই আক্রান্ত হয়। এ কারণেই বাংলাদেশের মানুষের সচেতনতা তৈরির উদ্দেশ্যে নকিয়া এ উদ্যোগ নিয়েছে।

আবু দাউস খান বলেন, এ মুহূর্তে দেশের লাখ লাখ মানুষ শেয়ারবাজারের সঙ্গে যুক্ত। এ ছাড়াও অনেক শিক্ষার্থী আছেন যারা এসএএসসি এবং এইচএসসি বোর্ড পরীক্ষার্থী।

শিক্ষার্থী এবং শেয়ারব্যবসায়ীদের প্রয়োজনীয় তথ্য দ্রুত জানাতে ‘স্টক অ্যাসিস্ট’ এবং ‘স্কোরবোর্ড’ অ্যাপলিকেশন চালু করা হয়েছে। সরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে মোবাইল প্রযুক্তির ব্যবহারে তথ্য সংগ্রহ অনেকটাই সহজ। এ উদ্যোগ তারই প্রমাণ।

নতুন তিনটি অ্যাপলিকেশনই তৈরি করেছে মোবাইল কনটেন্ট ডেভেলপমেন্টে পুরস্কার বিজয়ী বাণিজ্যিক প্রতিষ্ঠান এমসিসি। এ প্রতিষ্ঠানে কাজ করছে দেশের একঝাঁক প্রতিশ্রুতিশীল অ্যাপলিকেশন ডেভেলপার। এ অ্যাপলিকেশন তিনটি store.ovi.com এ সাইটে পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ সময় ১৭৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।