ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল-ইন্টেল চুক্তি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১১
গুগল-ইন্টেল চুক্তি

আবারও দুই শীর্ষ নির্মাতা জুটি বাঁধলো। এবারে জুটিতে আছে ইন্টেল আর গুগল।

অ্যানড্রইড সিস্টেমকে ব্যাপকভাবে ছড়িয়ে দিতেই গুগল চিপ নির্মাতা ইন্টেলের সঙ্গে যৌথ চুক্তিসম্পন্ন করেছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ চুক্তির ফলে অ্যানড্রইড সিস্টেমের জন্য সহজবোধ্য এবং শক্তিশালী চিপ তৈরি করতে ইন্টেল।

ফলে পিসি, ল্যাপটপ, নোটবুক, নেটবুক এবং ট্যাবলেট পিসির পর এবার মোবাইল ফোনের অপারেটিং সিস্টেমেও আধিপত্য বিস্তার করতে যাচ্ছে ইন্টেল।

আর এ চুক্তির ফলে গুগল পেতে যাচ্ছে অ্যানড্রইড অপারেটিং সিস্টেমবান্ধব বিশেষায়িত চিপ। এ মুহূর্তে প্রসেসরের মানোন্নয়নে ইন্টেল আছে শীর্ষে। ক্যামব্রিজ প্রযুক্তিকৌশলের ‘এআরএম’ আদলে এ অ্যানড্রইডভিত্তিক চিপ তৈরিতে সর্বোচ্চ গুরুত্ব পাবে বিদ্যুতের সাশ্রয়।

এ মুহূর্তে স্মার্টফোন এবং ট্যাবলেট পিসির বাজার চাহিদা প্রয়োজনের চেয়েও অপ্রতুল হয়ে উঠছে। সঙ্গে বাড়ছে মানোন্নয়নের চাপও। এ বৈপিরত্য বাজার পরিস্থিতি সামাল দিতে অ্যানড্রইড সিস্টেমই একমাত্র ভরসা।

এ অবস্থায় সর্বাধিক পণ্যতে সমর্থন পেতে চিপ উন্নয়নই হচ্ছে একমাত্র সহজপথ। আর দ্রুত সিদ্ধান্ত নিতে গুগল সব সময়ই পারদর্শী। এবারেও মিলল তার বাস্তব প্রমাণ।

রিয়েল ওয়ার্ল্ড টেকনোলজির বিশ্লেষক ডেভিড জানান, অ্যানড্রইডকে পরিবেশবান্ধব এবং সর্বাধিক পণ্য সমর্থিত করতে গুগল সত্যিই সময়োপযোগী সিদ্ধান্ত নিয়ে ইন্টেলকে চুক্তিবদ্ধ করেছে। এ দুই শীর্ষ নির্মাতার যৌথ প্রয়াসে আগামীর ডিজিটাল সংস্কৃতি আরও সহজবোধ্য ও সাবলীল হবে।

বাংলাদেশ সময় ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।