ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভুল বানানে ইমেইল বেহাত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১১
ভুল বানানে ইমেইল বেহাত

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে ইমেইল ঠিকানা ভুলের কারণে সাইবার অপরাধীদের প্রতারণা চক্রে পড়ার সম্ভাবনা রয়েছে অনেক। অনুসন্ধানী এই দল ওয়েব ডোমেইন তৈরির পর পরীক্ষা চালিয়ে সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে ইমেইল ঠিকানা ভুল টাইপের ফলে তা যথাযথ জায়গায় না পৌঁছায় ইমেইলগুলো অনুসন্ধানী দলের কাছে ফেরত এসেছে।

প্রায় ছয় মাস ধরে চলা ১ লক্ষ ২০ হাজার ভুল ঠিকানার ইমেইলে এ গবেষণা কার্যক্রম চালানো হয়। আর সেখান থেকে ২০ জিবি ডাটা সংগ্রহ করেছে তারা। এছাড়া কিছু ক্ষেত্রে প্রেরকের ইউজার নেম, পাসওয়ার্ডসহ ঐ কর্পোরেট নেটওয়ার্কের যাবতীয় তথ্যও সংগ্রহ করতে সংক্ষম হয়েছে।

গবেষকদের মতে, এই সমস্যার প্রধান কারণ প্রতিষ্ঠানের ইমেইল সিস্টেম সেট-আপ করার মুহূর্তে। কেননা  বেশীরভাগ ক্ষেত্রে দেখা যায় প্রতিষ্ঠানগুলো তাদের ওয়েবের একটিমাত্র ডোমেইন থেকে অনেকগুলো সাব-ডোমেইন  তৈরি করে অঙ্গ প্রতিষ্ঠানগুলোকে ইমেইল সেবা দিয়ে থাকে। সাব-ডোমেইনগুলো পৃথকরণের জন্য ডট বা ফুল স্টপ ব্যবহার করা হয়।

উদাহরণস্বরুপ তারা উল্লেখ করেছে, আমেরিকার বড় কোন একটি অর্থনৈতিক প্রতিষ্ঠানের কর্পোরেট ডোমেইন bank.com । কিন্তু তাদের প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীদের অভ্যন্তরীণ ইমেইলের সাব-ডোমেন us.bank.com। যদি কোথাও একই নামে এই ডোমেইন সেট করা হয় তবে ভুলের কারণে ফেরত আসা ইমেইল হ্যাকারদের হাতে পড়ার সম্ভাবনাই বেশী।

তাই ইমেইল ঠিকানা লেখার সময় এখন থেকে ব্যবহারকারীদের আরও সর্তক হতে হবে, নইলে পরিণাম হতে পারে ভয়াবহ।

সময়: ১৩৪৫ ঘন্টা, ১৫ সেপ্টেম্বর, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।