ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে সফটওয়্যার মুক্তি দিবস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১১
দেশে সফটওয়্যার মুক্তি দিবস

ব্যক্তি উদ্যোগ থেকেই ‘সফটওয়্যার মুক্তি’ আন্দোলনের সূচনা। প্রতিষ্ঠা পায় ‘মুক্ত সফটওয়্যার ফাউন্ডশেন’ (ফ্রি সফটওয়্যার ফাউনডেশন)।

বিশ্বের সেরা সব সফটওয়্যার এবং হার্ডওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান যোগ দিয়েছে এর সহযোগী হিসেবে।

১৯৮৩ সালরে সেপ্টেম্বেরে রিচার্ড স্টলম্যান নামে উন্মাদ সফটওয়্যার যাদুকর নিজের ইচ্ছায় ভালো বেতনের চাকরি ছেড়ে প্রতিষ্ঠা করেন উন্মুক্ত সফটওয়্যার তৈরির কাজ। নাম প্রজক্টে গ্নু। সংবাদমাধ্যম সূ্ত্র এ তথ্য জানিয়েছে।

এ তালিকায় আছে ক্যানোনিক্যাল, গুগল এবং লিনাক্স ফাউনডেশন। ২০০৪ সাল থেকে এ আন্দোলনরে শুরুর দিনটি উদযাপন করা হচ্ছে প্রতি সেপ্টেম্বের মাসরে তৃতীয় শনিবার।

বাংলাদেশে এ আন্দোলনের গুরুত্ব আর প্রযুক্তিখাতে এ আন্দোলনের অবদান সবার সামনে তুলে ধরতে ফাউন্ডশেন ফর ওপনে র্সোস সলিউশনস বাংলাদশে (এফওএসএস) ১৭ সপ্টেম্বের শনিবার ‘সফটওয়্যার মুক্তি দিবস২০১১, বাংলাদেশ’ উদযাপনের উদ্যোগ নিয়েছে।

ঢাকাস্থ বনানীর কামাল আতার্তুকে অবস্থতি প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘সফটওয়্যার মুক্তি দিবস২০১১, বাংলাদেশ’ উদ্যাপন করা হবে।

বাংলাদেশ সময় ২১৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।