ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিঙ্গাপুরের বেকারত্ব হ্রাসে আইসিটি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১
সিঙ্গাপুরের বেকারত্ব হ্রাসে আইসিটি

সিঙ্গাপুর সব সময়ই নিত্যনতুন বিপ্লবে এগিয়ে যাচ্ছে। আর এ বিপ্লবের মূল শক্তিটা যোগাচ্ছে তথ্যপ্রযুক্তি।

দেশটির প্রবীণ এবং নিম্নআয়ের নাগরিকদের জীবনযাত্রার মানোন্নয়নে আইসিটিকে টুলস হিসেবে কাজে লাগাচ্ছে সিঙ্গাপুর সরকার। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

সিঙ্গাপুর সরকার দেশটির নিম্নআয় এবং প্রবীণ নাগরিকদের তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণ এবং বিনামূল্যে কমপিউটার সহায়তা দিচ্ছে।

এর ফলে বাড়ছে সিঙ্গাপুরের জাতীয় রাজস্ব আয়। কমছে বেকারত্বের চাপ। আর প্রবীণদের অবসর কাটছে আয়মূলক কাজে।

এ উদ্যোগের শুরু ১৯৯৯ সালে। শুরুর পর থেকে এ পর্যন্ত ইনফোকম ডেভেলপমেন্ট অথরিটির (আইডিএ) আইসিটি প্রকল্পে ৩১ হাজার ঘরমুখো নাগরিকের জীবনচিত্র বদলে গেছে। যাদের মাসিক আয় ২ হাজার ৫০০ সিঙ্গ-ডলারের নীচে তাঁরা এ প্রকল্পের আওতায় প্রশিক্ষণ এবং বিনামূল্যে কমপিউটার পেয়েছেন।

গত নভেম্বর থেকে এ প্রকল্পের আয়সীমা আরও কিছুটা বাড়িয়ে ২ হাজার ৭০০ সিঙ্গ-ডলার নির্ধারণ করা হয়েছে। এতে আরও বেশি নাগরিক এ প্রকল্পের আওতাভুক্ত হতে পারবে। নিতে পারবে ইনফোকম টেকনোলজির (আইসিটি) প্রকল্পভিত্তিক সুবিধা।

সিঙ্গাপুরের ভারপ্রাপ্ত সামাজিক যুব উন্নয়ন মন্ত্রী চ্যান চুন সিঙ্গ জানান, ঘরমুখো শিক্ষার্থীদেরও এ প্রকল্পের আওতায় নিয়ে আসা হচ্ছে। আইসিটি প্রশিক্ষণ এবং বিনামূল্যে কমপিউটারের সঙ্গে এ প্রকল্প শিক্ষার্থীরা প্রতিমাসে আর্থিক আয়েরও সুযোগ পাবে।

এ প্রসঙ্গে মেজর জেনারেল চ্যান জানান, এ বছর শেষভাগ থেকে স্বল্পআয়ভুক্ত পরিবারের শিক্ষার্থীরা এ প্রকল্পের আওতায় সফটওয়্যার, ডিজিটাল পণ্য এবং শিক্ষাসংশ্লিষ্ট মাধ্যম কিনতে সরকারের কাছে থেকে আর্থিক এবং কারিগরি সহায়তা পাবে।

সমাজের প্রবীণদের জন্য এ প্রকল্পে সিলভার ইনফোকম কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। সিলভার ইনফোকম প্রোগ্রামের অধীনে তাদের প্রশিক্ষণসহ আর্থিক সহায়তা দেওয়া হবে।

এ অভিনব প্রকল্পের মাধ্যমে ২০০৭ সাল থেকে এ পর্যন্ত ৪৫ হাজার প্রবীণকে সরকারের এবং নিজস্ব আয় বৃদ্ধিতে কাজে লাগানো হয়েছে। অচিরেই এ প্রকল্পকে আরও শক্তিশালী এবং গতিশীল করতে বহুমুখী উদ্যোগ নেওয়া হচ্ছে বলে সিঙ্গাপুরের সরকারি সূত্র জানিয়েছে।

বাংলাদেশ সময় ১৯২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১১      

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।